২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মোদিকে নিয়ে মন্তব্যের দায়ে রাহুল গান্ধীর ২ বছরের জেল

-

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বংশগত নাম বা পদবি নিয়ে কটূক্তির অভিযোগে চার বছর আগে করা এক মানহানির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে গুজরাটের সুরাটের একটি আদালত। সাজা হলেও রাহুল জামিন পেয়েছেন, তাকে আপিল করার সুযোগ দিতে রায় ৩০ দিনের জন্য স্থগিতও রাখা হয়েছে। ‘সব চোরের পদবি মোদি হয় কী করে’? রাহুলের এই মন্তব্যের জেরে বিজেপি বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদি কংগ্রেসের সাবেক সভাপতির বিরুদ্ধে এই মামলাটি করেছিলেন।
ওয়েনাদ থেকে নির্বাচিত এমপি রাহুল ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্নাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদি ও ললিত মোদির সাথে নরেন্দ্র মোদির নামের মিল থেকে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে ওই মন্তব্য করেছিলেন। বৃহস্পতিবার রায়ের পর প্রথম প্রতিক্রিয়ায় রাহুল টুইটারে মহাত্মা গান্ধীকে উদ্ধৃত করে লিখেছেন, ‘আমার ধর্মের ভিত্তি হচ্ছে সত্য ও অহিংসা। সত্যই আমার ঈশ্বর, অহিংসা তাকে পাওয়ার উপায়।’


রায়ের আগে সকালে তিনি সুরাট যান, সেখানে কংগ্রেসের গুজরাট শাখার শীর্ষ নেতারা তাকে অভ্যর্থনা জানান। শহরের বিভিন্ন অংশে কংগ্রেসের কর্মী-সমর্থকদের ব্যাপক জমায়েতও দেখা গেছে। তাদের অনেকের হাতে ছিল রাহুল ‘শের-ই-হিন্দুস্তান’ লেখা পোস্টার; কারো কারো হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘বিজেপির স্বৈরতন্ত্রের সামনে কংগ্রেস মাথা নত করবে না’। রায়ের পর অনেকটা অপ্রত্যাশিতভাবে দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়ালের সমর্থনও পেয়েছেন রাহুল।
কেজরিওয়াল তার টুইটে লিখেছেন, তিনি এ রায়ের সাথে ‘একমত নন’।


আরো সংবাদ



premium cement