২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আজাদ কাশ্মিরের সাথে করিডোর খোলার চেষ্টা ভারতের

-

কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব কয়েক দশকের। এই ইস্যুতে একাধিক যুদ্ধেও জড়িয়েছে দেশ দু’টি। এই পরিস্থিতিতে তীর্থযাত্রার জন্য পাকিস্তানের আজাদ কাশ্মিরের সাথে করিডোর খোলার পরিকল্পনা করছে ভারত। মূলত পাঞ্জাবের কর্তারপুর করিডোরের আদলে এই করিডোর খোলার চেষ্টা চালাবে ভারত। ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকার পাঞ্জাবের কর্তারপুর করিডোরের আদলে শারদা পীঠ তীর্থযাত্রার জন্য আজাদ কাশ্মিরের সাথে একটি করিডোর খোলার প্রচেষ্টা চালাবে।
তবে ভারতকে এই পদক্ষেপটি বাস্তবায়ন করতে হলে পাকিস্তানের অনুমতি পেতে হবে এবং ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের কুপওয়ারার তেতওয়ালে নিয়ন্ত্রণ রেখা পুনরায় খোলার প্রয়োজনীয়তা দেখা দেবে। ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর থেকে এটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে।


গত বুধবার ভারতশাসিত কাশ্মিরের কুপওয়ারা জেলার তেতওয়ালে শারদা দেবী মন্দির উদ্বোধন করার পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ঘোষণা দেন। মন্দিরটি এলওসি বরাবর কিষাণগঙ্গা নদীর তীরে নির্মিত হয়েছে, যেটি কার্যত পূর্ববর্তী জম্মু ও কাশ্মির রাজ্যকে বিভক্ত করেছে। বুধবার অমিত শাহ বলেন, ‘রবিন্দর পণ্ডিতা বলেছেন- কর্তারপুর করিডরের আদলে তীর্থযাত্রীদের জন্য শারদা পীঠ উন্মুক্ত করা উচিত। ভারত সরকার অবশ্যই এই বিষয়ে প্রয়াস চালাবে। এতে কোনো দ্বিমত নেই।’
ভারত-পাকিস্তান সীমান্তের দুই পাশের তথা এলওসির দুই পাশের বাণিজ্য এবং শ্রীনগর-মুজাফফরাবাদ বাস পরিষেবা ২০১৯ সাল থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। আর তাই ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পর উভয় পক্ষের মধ্যে আবারো যোগাযোগ উন্মুক্ত করে আজাদ কাশ্মিরে তীর্থযাত্রার জন্য করিডোর খোলা হবে প্রথম বড় পদক্ষেপ।


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল