২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মরক্কোর সাথে সম্পর্ক পুনঃস্থাপনের পথ নেই : আলজেরিয়ার প্রেসিডেন্ট

আবদুল মজিদ তাবুন -

আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মজিদ তাবুন বলেছেন, মরক্কোর সাথে আলজেরিয়ার সম্পর্ক আবার স্থাপনে আর কোনো রাস্তা নেই। অব্যাহত খারাপ সম্পর্কের কারণে ২০২১ সালে সম্পর্ক ছিন্ন করে দুই দেশ।
মঙ্গলবার আলজাজিরাকে দেয়া এক তাবুন বলেন, তিনি আলজেরিয়া ও এর প্রতিবেশীর মধ্যে সম্পর্কের অবনতির জন্য দুঃখিত এবং এ পরিস্থিতির জন্য তিনি মরক্কোকে দায়ী করেছেন।
উত্তর আফ্রিকার এই দুই দেশের মধ্যে পশ্চিম সাহারার বিরোধপূর্ণ ভূখণ্ড নিয়ে কয়েক দশক ধরে তিক্ত সম্পর্ক চলছে। পশ্চিম সাহারার স্বাধীনতার জন্য আন্দোলনরত সশস্ত্র পলিসারিও বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করে আলজিয়ার্স। কিন্তু এই ভূখণ্ডের মালিকানা দাবি করে মরক্কো।
পলিসারিও বিচ্ছিন্নতাবাদীরা ১৯৭০ দশকে আন্দোলন শুরু করে এবং ১৯৯১ সালের এক চুক্তি অনুযায়ী স্বাধীনতা দাবি করে। ওই চুক্তিতে গণভোট ও যুদ্ধবিরতির কথা ছিল। ক্রমবর্ধমান উত্তেজনা বৃদ্ধির পরে আলজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রামতানে লামামরা ২০২১ সালের আগস্টে মরক্কোর সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিলেন।


ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন
পশ্চিম সাহারা নিয়ে মতপার্থক্য ছাড়াও আলজেরিয়া ও মরক্কো উভয় দেশই ইসরাইলের সাথে সম্পর্কের ব্যাপারে ভিন্ন ভিন্ন অবস্থান গ্রহণ করে। সাক্ষাৎকারে তাবুন ফিলিস্তিনিদের প্রতি তার দেশের সমর্থনের ওপর জোর দিয়ে বলেন, আলজেরিয়া বিষয়টিকে একটি ঘরোয়া সমস্যা মনে করে। আলজেরিয়া ইসরাইলকে স্বীকৃতি দেয়নি। যদিও মরক্কো ও ইসরাইল মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০২০ সালের ডিসেম্বরে একটি চুক্তিতে সম্পর্ক স্বাভাবিকীকরণ করতে সম্মত হয়েছে।
চুক্তির অংশ হিসেবে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম সাহারার ওপর মরক্কোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে সম্মত হন। রাবাত তেল আবিবে দূতাবাস খোলার আগে মরক্কো ইসরাইলকে এ পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন।
তা ছাড়া তাবুন সাক্ষাৎকারে স্পেনের প্রতি ক্ষোভ প্রকাশ করে মরক্কোর প্রতি পক্ষপাত দুষ্ট হওয়ার অভিযোগ করেন। তিনি বলেন, স্প্যানিশ সরকার সাবেক ঔপনিবেশিক শক্তি হিসেবে তার ভূমিকা ভুলে গেছে এবং সমস্যা সমাধানে কোনো দায়িত্ব পালন করছে না। পশ্চিম সাহারা ১৯৭৫ সাল পর্যন্ত একটি স্প্যানিশ উপনিবেশ ছিল। মরক্কো তখন আফ্রিকার আটলান্টিক উপকূলে বিশাল মরুভূমির নিয়ন্ত্রণ নিয়ে ছিল; যা আকারে ব্রিটেনের চেয়ে একটু বড় ছিল কিন্তু সেটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়নি।


আরো সংবাদ



premium cement
দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী

সকল