২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আস্থা ভোটে উতরে গেল ম্যাক্রোঁর সরকার

-

ফ্রান্সের পার্লামেন্টে বিরোধীদলগুলোর ডাকে হওয়া আস্থা ভোটে কোনো রকমে পার পেয়েছে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সরকার। জনমনে অসন্তোষ সৃষ্টিকারী পেনশন সংস্কার আইনকে কেন্দ্র করে এ আস্থা প্রস্তাব এনেছিল বিরোধীরা, কিন্তু তা ব্যর্থ হয়। প্রস্তাবটি পাস হলে তা ম্যাক্রোঁর সরকারকে ডুবিয়ে দিত আর পেনশন আইনটি বাতিল হতো। তা না হওয়ায় নিশ্চিতভাবেই স্বস্তি অনুভব করছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।
সোমবারের ত্রিপক্ষীয় এই আস্থা ভোটে যা ভাবা হয়েছিল প্রস্তাবের পক্ষে তার চেয়ে বেশি ভোট পড়েছে। পার্লামেন্টের ২৭৮ জন সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন; প্রস্তাবটি পাস হতে প্রয়োজনীয় ২৮৭ ভোট থেকে যা মাত্র ৯টি কম। নতুন পেনশন আইনে অবসরের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৬৪ করা হয়েছে।
আস্থা ভোটে ম্যাক্রোঁর সরকার বেঁচে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ফ্রান্সজুড়ে বিক্ষিপ্ত প্রতিবাদ শুরু হয়ে যায়। পুলিশ এসব প্রতিবাদ থেকে কয়েক ডজন লোককে গ্রেফতার করে। অনাস্থা প্রস্তাবে ব্যর্থ হওয়ার পর প্রতিবাদকারীরা ফ্রান্সের বিভিন্ন শহরের রাস্তায় নেমে আসে।


আরো সংবাদ



premium cement
ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান

সকল