১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মালি থেকে জাতিসঙ্ঘ মিশনের মানবাধিকার প্রধান বহিষ্কার

-

জাতিসঙ্ঘের শান্তিরক্ষা মিশনের মানবাধিকার বিভাগের প্রধানকে অবাঞ্ছিত ঘোষণার পর ৪৮ ঘণ্টার মধ্যে তাকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে মালির অন্তর্বর্তী সরকার। রোববার একটি বিবৃতিতে বলা হয়েছে, গুইলাম নেগেফা-আটোনডোকো আন্দালিকে বহিষ্কারের সিদ্ধান্তটি মালিতে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ব্রিফিংয়ের জন্য নাগরিক সমাজের সাক্ষীদের কথিত পক্ষপাতদুষ্ট পছন্দের সাথে জড়িত ছিল।
মালিতে জাতিসঙ্ঘের মিশন হিসেবে পরিচিত ‘মিনুসমা’ মন্তব্যের অনুরোধের তাৎক্ষণিক সাড়া দেয়নি। মন্তব্যের জন্য আন্দালির সাথেও যোগাযোগ করা যায়নি। মালিতে রাশিয়ান বেসরকারি সামরিক ঠিকাদার ওয়াগনার গ্রুপের সাথে অংশীদারিত্বে মালিয়ান সশস্ত্রবাহিনী দ্বারা কথিত মানবাধিকার লঙ্ঘন এবং অপব্যবহারের জন্য মালিয়ান কর্তৃপক্ষ চাপের মুখে পড়েছে।
৩১ জানুয়ারি জাতিসঙ্ঘের বিশেষজ্ঞরা এই উভয় বাহিনীর দ্বারা সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘২০২১ সাল থেকে, বিশেষজ্ঞরা মালিয়ান সশস্ত্রবাহিনী এবং তাদের সহযোগীদের দ্বারা সংঘটিত ভয়ঙ্কর মৃত্যুদণ্ড, গণকবর, নির্যাতন, ধর্ষণ এবং যৌন সহিংসতা, লুটপাট, নির্বিচারে আটক এবং জোরপূর্বক অন্তর্ধানের ক্রমাগত এবং উদ্বেগজনক বিবরণ পেয়েছেন।’
২০২১ সালের সামরিক অভ্যুত্থানে ক্ষমতা গ্রহণকারী মালিয়ান সরকার শনিবার একটি বিবৃতি প্রকাশ করেছে, যা জাতিসঙ্ঘের কিছু অভিযোগের বিরুদ্ধে পেছনে ঠেলে দিয়েছে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল