১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ভারতে বিজেপিকর্মীকে বিচারপতি নিয়োগের বিরোধিতা আইনজীবীদের

-

ভারতে মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি হিসেবে বিজেপিকর্মী এক নারীকে নিয়োগের বিরোধিতা করছেন চেন্নাইয়ের আইনজীবীরা। লক্ষমানা চন্দ্র ভিক্টোরিয়া গৌরী নামে ওই নারীকে বিচারপতি নিয়োগ করা হলে বিচারব্যবস্থার স্বাধীনতা খর্ব হবে বলে মনে করে তার নিয়োগের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ওই আইনজীবীরা।
লক্ষমানা চন্দ্র ভিক্টোরিয়া গৌরীর নাম সুপারিশ করেছে কলেজিয়াম। অতিরিক্ত বিচারপতি হিসেবে গৌরীর নিয়োগে ছাড়পত্রও দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। তার পরও তার নিয়োগের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন চেন্নাইয়ের একদল আইনজীবী। ওই আইনজীবীদের অভিযোগ, গৌরীর অতীতে করা মন্তব্য দেশের সংখ্যালঘুদের আঘাত করেছিল। বিজেপির নারী মোর্চার সাধারণ সম্পাদক গৌরী বিচারপতি নিযুক্ত হলে বিচারব্যবস্থার স্বাধীনতা খর্ব হবে। গতকাল সোমবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় মামলাটি শুনতে সম্মত হয়েছেন।
শুক্রবার সুপ্রিম কোর্টে মামলাটির শুনানি রয়েছে । গৌরীকে বিচারপতি হিসেবে নিয়োগে ছাড়পত্র দেয়ার পর টুইটারে পোস্ট দেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। তিনি লেখেন, ‘ভারতীয় সংবিধান মেনে আইনজীবী এবং বিচারবিভাগীয় কর্মকর্তাদের এলাহাবাদ হাইকোর্ট, কর্নাটক হাইকোর্ট, মাদ্রাজ হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। নতুন নিযুক্তদের শুভেচ্ছা জানাই।’ বিচারপতিদের নিয়োগ করে কলেজিয়াম। সেই কলেজিয়ামে রয়েছেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচাপতি সঞ্জয় কিষাণ কল, বিচারপতি কে এম জোসেফ। গত ১৭ জানুয়ারি তারা মাদ্রাজ হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে গৌরী এবং আরো চারজনের নাম প্রস্তাব করেন।


আরো সংবাদ



premium cement