২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তেল রফতানি বন্ধে রাশিয়ার ওপর ইইউ ও পশ্চিমাদের নতুন নিষেধাজ্ঞা

-

ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) পশ্চিমা বিশ্ব। এরই ধারাবাহিকতায় ইইউ গত রোববার নতুন করে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কোর ওপর। এর ফলে নতুন করে ইউরোপের ২৭ দেশে আর কোনো ধরনের জ্বালানি বিশেষ করে ডিজেল ও পরিশোধিত বা অপরিশোধিত তেল রফতানি করতে পারবে না রাশিয়া। রোববার থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকরী হয়েছে।
এর আগে, গত শুক্রবার রাশিয়ার ডিজেলের দাম ব্যারেলপ্রতি ১০০ মার্কিন ডলার বেঁধে দেয় ইইউ। বিষয়টি নিয়ে ইইউর সমালোচনা করে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, মস্কোর বিরুদ্ধে একের পর এক যেসব নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে, তাতে রাশিয়া নয়, বরং ইইউসহ পশ্চিমারাই ভয়াবহ জ্বালানি সঙ্কটে পড়বে। এক বিবৃতিতে তিনি বলেন, রাশিয়া কখনোই পশ্চিমাদের ওপর ভরসা করে না বরং পশ্চিমারাই রাশিয়ার তেল গ্যাস আর কয়লা ছাড়া অচল ও দুর্বল।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল