২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকের বিপক্ষে সুদানের রাজনৈতিক দলগুলো

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী এলে কোহেন খার্তুম সফর করার সময় সুদানের সেনাপ্রধান আবদুল ফাত্তাহ আল বুরহানের সাথে সাক্ষাৎ করেন : ইন্টারনেট -

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিপক্ষে অবস্থান নিয়েছে সুদানের রাজনৈতিক দলগুলো। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন খার্তুম সফর করার পরে সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দেয়। এতে বলা হয়, ‘সুদান ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার পথে এগিয়ে যেতে পারে’। এ ঘোষণার পরই সুদানের বেশির ভাগ রাজনৈতিক সংগঠন বিষয়টি প্রত্যাখ্যান করেছে।
১০টি ইসলামি দলের সমন্বয়ে গঠিত জোট ব্রড ইসলামিক কারেন্ট বৃহস্পতিবার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীর সফরের ঘটনায় বিস্ময় প্রকাশ করে এ পদক্ষেপের নিন্দা জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করে। বিবৃতিতে তারা উল্লেখ করে, এর আগেও সুদানের সেনাপ্রধান আবদুল ফাত্তাহ আল বুরহানের সাথে ইসরাইলি নেতাদের বৈঠক হয়েছে।
বুধবার ইসরাইলের সংবাদ মাধ্যমে বলা হয়, সুদান ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তিবদ্ধ হতে যাচ্ছে। ব্রড ইসলামিক কারেন্ট সেনাপ্রধানের ধৃষ্টতায় বিস্ময় প্রকাশ করেছে। বিবৃতিতে আরো ও উল্লেখ করা হয়, এ ধরনের জটিল বিষয় জনগণের দেয়া কর্তৃত্ব ছাড়া একাকী মোকাবেলা করার এখতিয়ার সেনাপ্রধানের নেই।
ফিলিস্তিনে দখলদারিত্ব ও মুসলমানদের অবমাননার জন্য ইসরাইলের সাথে যেকোনো সম্পর্ক প্রত্যাখ্যান করে সুদান। ব্রড ইসলামিক কারেন্ট মনে করে ইসরাইলের সাথে অন্যায় চুক্তি করার জন্যই সুদানের রাজনৈতিক সঙ্কট সৃষ্টি করা হচ্ছে। বর্তমান সরকারের নীতিও সুদানির জনগন প্রত্যাখ্যান করে। কারণ কিছু দেশ ও গোষ্ঠী চাইছিল সুদানকে দুর্বল করে ইসরাইলের সাথে এই অবমাননাকর স্বাভাবিকরণ চুক্তি করতে বাধ্য করা। অন্তর্র্বর্তীকালীন সরকারকে তারা সতর্ক করেছে যে, এই চুক্তি করা হলে জনগণের স্বাধীনতা, মর্যাদা ও স্বাভাবিক জীবনযাপনের আকাক্সক্ষা পথ হারাবে।
এ দিকে সুদানিজ পেশাজীবী সংগঠনের মুখপাত্র আল অলিদ আলি সুদানের অন্তর্র্বর্তীকালীন সরকারের সাথে ও ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন। আল অলিদ আলি আল মায়াদিন টিভিতে আল বুরহান সম্পর্কে বলেন, একটি কর্তৃত্ববাদী পরিষদের প্রধান হিসেবে তিনি তার অন্যায়কে সমর্থন করার জন্য বাইরের মহলগুলোর শরণাপন্ন হয়েছেন।
উল্লেখ্য, সম্প্রতি ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন ও সুদানের নেতা আবদুল ফাত্তাহ আল-বুরহানের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে সুদান ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার দিকে ‘এগিয়ে যেতে’ সম্মত হয়। গত বৃহস্পতিবার ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়। বিবৃতিতে বলা হয়েছে, ‘সুদান নেতৃবৃন্দের সাথে বৈঠকে সংশ্লিষ্ট চুক্তির খসড়া ঠিক হয়েছে। সুদানের নতুন নির্বাচিত সরকার গঠিত হওয়ার পর এ চুক্তি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করা হবে।’
সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কোহেন ও লেফটেন্যান্ট জেনারেল বুরহান ইসরাইলের সাথে ফলপ্রসূ সম্পর্ক স্থাপনের উপায় নিয়ে আলোচনা করেছেন। এ সময় তারা নিরাপত্তা ও সামরিক ক্ষেত্রে বিশেষ জোর দিয়ে কৃষি, জ্বালানি, স্বাস্থ্য, পানি, শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি দেন। তবে ঠিক কবে নাগাদ এ চুক্তি স্বাক্ষরিত হবে, তা জানায়নি সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এখন থেকে কয়েক মাসের মধ্যেই ওয়াশিংটনে এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গেছে। বিবিসির এক খবরে এমনটি জানানো হয়। ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী জানান, সুদানের নেতা আবদুল ফাত্তাহ আল বুরহানের সাথে বৈঠকের জন্য এক দিনের সফরে চুক্তিতে কী লেখা থাকবে, তা চূড়ান্ত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement