২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ

নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ পঞ্চম সপ্তাহে গড়াল

-

১০ হাজারেরও বেশি মানুষ একত্রে জড়ো হয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন। দেশবাসীর অভিযোগ চলমান বিচার বিভাগের ওপরে নেতানিয়াহু হস্তক্ষেপ করে প্রশ্নের জন্ম দিয়েছে তার সরকার।
শনিবার দেশটির রাজধানী তেল-আবিবের কেন্দ্রীয় স্থানে বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার বিক্ষোভকারীকে এ সময় অংশ নিতে দেখা যায়। এ সময় তাদের হাতে ইসরাইলের জাতীয় পতাকা নিয়ে বিচারমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়। ‘আমি এখানে এসেছি প্রতিবাদ করতে। সরকার গণতন্ত্র থেকে একনায়কতন্ত্রের দিকে নিয়ে যাচ্ছে।’ এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ৪৮ বছর বয়সী সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডোভ লেভেঞ্জলিক নামের এক বিক্ষোভকারী।
নেতানিয়াহু সরকারের নেয়া বিতর্কিত পরিবর্তনে দেশটির মাঝে এখন রাজনৈতিক বিভাজন সৃষ্টি করেছে। তার গৃহীত পদক্ষেপের মধ্যে দেখা যায়, এখন থেকে বিচারব্যবস্থার ওপরে সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। আর এই নিয়ে আইনজীবী, ব্যবসায়িক নেতৃবৃন্দ ও সুশীলসমাজের মাঝে দেখা গেছে দ্বন্দ্ব। সমালোচকরা বলছেন, যদি এই পরিকল্পনা গ্রহণ করা হয় তাহলে বিচার বিভাগ স্বাধীনতা হারাবে এর পাশাপাশি যেকোনো নিয়োগের ব্যাপারেও সৃষ্টি হবে ধোঁয়াশা। এমনকি কমে যাবে সুপ্রিম আদালতের ক্ষমতাও।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০

সকল