২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

-

তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ায় রাসায়নিক, মাইক্রোচিপ এবং অন্যান্য পণ্য রফতানি সম্পর্কে তুরস্ককে সতর্ক করে দিয়ে বলেছে, এগুলো ইউক্রেনে মস্কোর যুদ্ধের প্রচেষ্টায় ব্যবহার করা হলে তুর্কিয়ে কোম্পানি বা ব্যাংকগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ নিষেধাজ্ঞা কর্মকর্তা ব্রায়ান নেলসন বৃহস্পতিবার এবং শুক্রবার তুরস্কের সরকারি এবং বেসরকারি খাতের কর্মকর্তাদের সাথে এই ধরনের পণ্যের প্রবাহ ব্যাহত করতে আরো সহযোগিতার আহ্বান জানিয়েছেন।
ব্যাংকারদের উদ্দেশে বক্তৃতায় নেলসন বলেছেন, দীর্ঘ বছর ধরে রাশিয়ায় রফতানি বৃদ্ধির কারণে তুর্কিয়ে প্রতিষ্ঠানগুলো ‘বিশেষত সুনাম ও নিষেধাজ্ঞার ঝুঁঁকির জন্য ঝুঁকিপূর্ণ কিংবা জি-সেভেনের বাজারে প্রবেশাধিকার হারাবে।’ তিনি বলেছেন, ‘রাশিয়ার সামরিক শিল্পে ব্যবহার করা যেতে পারে এমন সম্ভাব্য দ্বৈত-ব্যবহারের প্রযুক্তি স্থানান্তর সম্পর্কিত লেনদেন এড়াতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত’ তুর্কিয়ে প্রতিষ্ঠানগুলোর।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল