১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইল-ফিলিস্তিন সহিংসতা গুরুতর পর্যায়ে : জাতিসঙ্ঘ দূত

-

মধ্যপ্রাচ্যের দুই বিবদমান জাতি ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যকার দ্বন্দ্ব-সঙ্ঘাত দিন দিন আরো তীব্র হয়ে উঠছে। দুই জাতির মধ্যে বাড়তে থাকা এই সংঘর্ষ উভয়কেই ‘খাদের কিনারায়’ নিয়ে গেছে বলে মন্তব্য করেছেন জেরুসালেমে নিযুক্ত জাতিসঙ্ঘের বিশেষ দূত টর ওয়েন্নেসল্যান্ড।
বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে টর ওয়েন্নেসল্যান্ড বলেন, ‘রক্তপাত বন্ধ করার একমাত্র উপায় হলো দৃঢ় কূটনীতি এবং এটি যত দ্রুত শুরু করা যায়, ততই উভয়ের জন্য মঙ্গল। জাতিসঙ্ঘ এই দায়িত্ব নিতে পারে না, আমরা ফিলিস্তিন শাসন করতে পারি না।’ ফিলিস্তিনের প্রতি আন্তর্জাতিক সমর্থন হ্রাস পাচ্ছে বলেও সতর্কবার্তা দিয়েছেন তিনি। গত কয়েক দশক ধরে দ্বন্দ্ব-সঙ্ঘাত চলছে দুই জাতির লোকজনের মধ্যে। তার মধ্যে গত বছর অধিকৃত পশ্চিমতীর অঞ্চলে আবাসন প্রকল্পের নামে ইসরাইল করে দখল তৎপরতা বাড়ানোর পর থেকে নতুন মাত্রা পেয়েছে ফিলিস্তিন-ইসরাইলের মধ্যকার শত্রুতা।


সামনের দিনগুলোতে সঙ্ঘাত আরো ব্যাপকভাবে বৃদ্ধির আশঙ্কা আছে; কারণ গত বছরের শেষ দিকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যে নতুন সরকার ইসরাইলের ক্ষমতায় এসেছে, তা ইসরাইলের ইতিহাসে সবচেয়ে কট্টর ডানপন্থী সরকার এবং ইতোমধ্যে নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, অধিকৃত ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় ইসরাইলিদের বসতি স্থাপনকে অগ্রাধিকার দেবে তার সরকার।
এ দিকে অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত ফিলিস্তিনে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ সরকারের অবস্থাও ভালো নয়। ২০০৭ সালে গাজা ভূখণ্ডের শাসনক্ষমতা ইসলামপন্থী হামাসকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে ফাতাহ। এতদিন পশ্চিমতীর এলাকার নিয়ন্ত্রণ হাতে থাকলেও নতুন প্রজন্মের সশস্ত্র গোষ্ঠীগুলোর কারণে বর্তমানে বেশ কোণঠাসা অবস্থায় আছে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন সরকার। পশ্চিমতীর এলাকার দুই শহর জেনিন ও নাবলুস এখন কার্যত সশস্ত্র গোষ্ঠীগুলোর নিয়ন্ত্রণে আছে। মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন প্রক্রিয়ায় জাতিসঙ্ঘের যে মিশন কাজ করছে, তার বিশেষ সমন্বয়কের দায়িত্বে আছেন টর ওয়েন্নেসল্যান্ড। ১৯৯০ সালে অসলো চুক্তির আওতায় পদটি থসৃষ্টি করা হয়েছিল। সাম্প্রতিক দিনগুলোতে ইসরাইল-ফিলিস্তিনে বাড়তে থাকা সহিংসতা ও সঙ্কট কমাতে দু’পক্ষের সরকারি কর্মকর্তাদের একটি ঐক্যের জায়গায় আনতে ব্যাপক চেষ্টা ও ছুটোছুটি করছেন ওয়েন্নেœসল্যান্ড; কিন্তু তাতে বিশেষ কাজ হচ্ছে না। দীর্ঘস্থায়ী শান্তির আশাও ক্রমে ক্ষীণ হয়ে যাচ্ছে।
জাতিসঙ্ঘের এই কর্মকর্তা অবশ্য স্বীকার করেছেন, ইসরাইলের বর্তমান যে ‘রাজনৈতিক পরিস্থিতি’ এবং ফিলিস্তিনের নেতৃত্ব যে ‘জটিলতা’র মধ্যে দিয়ে যাচ্ছে, তাতে কূটনৈতিক আলোচনার পরিবেশ বেশ কঠিন; তবে একেবারেই যে তা অসম্ভব সে কথাও মানতে রাজি নন তিনি।


আরো সংবাদ



premium cement
ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা ঈদগাঁওতে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু মুম্বইকে জয়ে ফেরালেন বুমরা

সকল