২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
আপত্তিকর কনটেন্ট

পাকিস্তানে নিষিদ্ধ উইকিপিডিয়া

-

বেঁধে দেয়া ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে আপত্তিকর ও পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্ট সরিয়ে না নেয়ায় জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। পিটিএর এক মুখপাত্র গতকাল শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন। বিতর্কিত কনটেন্ট ওয়েবসাইট থেকে সরিয়ে নেয়ার নির্দেশনা না মানায় পিটিএ বুধবারই উইকিপিডিয়ার সাইটে প্রবেশাধিকার সীমিত করে দিয়েছিল।
নিয়ন্ত্রক এ কর্তৃপক্ষ বলছে, ওয়েবসাইটটে তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে কিছু তো বলেইনি, এমনকি প্রশ্নবিদ্ধ কনটেন্টগুলো সরিয়েও নেয়নি। নির্দেশ না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়া বন্ধ করে দেয়া হয়েছে, ডনকে বলেছেন পিটিএর মুখপাত্র মালাহাত ওবায়েদ। ‘উইকিপিডিয়া যদি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চিহ্নিত পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্টগুলো সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে’- বলেছেন তিনি।
পাকিস্তানের অনলাইন ব্যবহারকারীরা এখন উইকিপিডিয়ায় ঢুকতে চাইলেই ‘সাইটটিতে যাওয়া সম্ভব হচ্ছে না’ লেখা বার্তা পাচ্ছেন। উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বৃহস্পতিবার বলেছে, তারা উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কিভাবে থাকবে, কিভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না।


আরো সংবাদ



premium cement

সকল