২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলিদের হাতে অস্ত্র তুলে দেয়ার ঘোষণা নেতানিয়াহুর

অস্ত্র তুলে দেয়ার সিদ্ধান্ত সঙ্ঘাত আরো বাড়াবে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা
-

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু জানিয়েছেন, সাধারণ ইসরাইলিদের হাতে অস্ত্র তুলে দেয়ার পরিকল্পনা করছেন তারা। গত শুক্রবার জেরুসালেমের একটি ইহুদি উপাসনালয়ের সামনে সাত ইসরাইলিকে গুলি করে হত্যা করেন এক ফিলিস্তিনি। এরপর শনিবার মন্ত্রিপরিষদের সাথে বৈঠকে বসেন বেনিয়ামিন নেতানিয়াহু। বৈঠক শেষে এ ঘোষণা দেন তিনি। ইসরাইলের বর্তমান মন্ত্রিপরিষদে একাধিক উগ্রপন্থী ও আরববিদ্বেষী সদস্য আছেন।
নেতানিয়াহু জানিয়েছেন, সাধারণ ইসরাইলিরা যেন অস্ত্র বহনের লাইসেন্স সহজে পান সেই ব্যবস্থা করবেন তারা। এ ছাড়া যেসব ফিলিস্তিনি ইসরাইলিদের ওপর হামলা চালাবে তাদের বাড়ি তাৎক্ষণিক সিলগালা করে দেয়া হবে। এরপর সেটি ভেঙে ফেলা হবে বলেও জানিয়েছেন তিনি।
তবে সাধারণ ইসরাইলিদের হাতে অস্ত্র তুলে দেয়ার সিদ্ধান্ত দ্বন্দ্ব ও সঙ্ঘাত আরো বাড়াবে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আলজাজিরার কূটনৈতিক সম্পাদক জেমস বেস দখলকৃত পূর্ব জেরুসালেম থেকে জানিয়েছেন, বর্তমানে যেসব ইসরাইলির অস্ত্র বহনের লাইসেন্স আছে তাদের অস্ত্র বহন করতে উদ্বুদ্ধ করছে পুলিশ। এর মধ্যে আরো ইসরাইলির হাতে অস্ত্র তুলে দেয়ার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সাংবাদিক জেমস বেস বলেছেন, ‘নেতানিয়াহু ইসরাইলিদের বলছেন তারা যেন আইন নিজ হাতে তুলে না নেন। তখন তিনি সেই হাতেই অস্ত্র তুলে দিচ্ছেন।’ তিনি জানিয়েছেন, এটি মূলত ফিলিস্তিনি পরিবারগুলোকে ‘সমষ্টিগত শাস্তি’ দেয়ার জন্য পরিকল্পনা করছেন তিনি, যা সুস্পষ্ট মানবাধিকার লঙ্ঘন।
আলজাজিরার জ্যেষ্ঠ রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশারা বলেছেন, ‘ইসরাইলিদের হাতে অস্ত্র তুলে দিলে দ্বন্দ্ব আরো বাড়তে পারে। ইতোমধ্যেই জেরুসালেমে অনেক ইসরাইলির কাছে অস্ত্র আছে। সেই সংখ্যা আরো বাড়ানোর পরিকল্পনা করছে তারা।’


উল্লেখ্য, শুক্রবার পূর্ব জেরুসালেমের একটি উপাসনালয়ের বাইরে অস্ত্র নিয়ে এলোপাতাড়ি হামলা চালায় এক ব্যক্তি। নিহতদের মধ্যে ১৫ বছর বয়সী এক শিশুও রয়েছে। এ ঘটনায় আহত হন আরো ১০ জন। গত বৃহস্পতিবার পশ্চিম তীরের জেনিনে ৯ ফিলিস্তিনিকে গুলি করে দখলদার ইসরাইলি সেনাবাহিনী। সন্দেহ করা হচ্ছে- ওই হামলার প্রতিশোধ নিতেই জেরুসালেমে সাত ইহুদিকে গুলি করে হত্যা করেন ওই ফিলিস্তিনি। হামলার পর তিনিও পুলিশের গুলিতে নিহত হন।
ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই বন্দুকধারী নিহত হন। সাত ইসরাইলি নিহতে দাঁতভাঙা জবাবের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, যেভাবেই হোক এই হামলার প্রতিশোধ নেয়া হবে।
এ ঘটনায় ফিলিস্তিনিদের হাত থাকতে পারে বলে সন্দেহ করছে তেলআবিব। চলমান পরিস্থিতি নিয়ে ইসরাইলের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, অধিকৃত পশ্চিম তীরে সামরিক শক্তি বৃদ্ধির জন্য আরো ব্যাটালিয়ন পাঠানো হচ্ছে। ইসরাইলি বিশ্লেষকদের মতে, নেতানিয়াহু আসলে তার মন্ত্রিসভার কট্টরপন্থীদের চাপে ছিলেন। এর মধ্যে জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভিরও ছিলেন। গত বছরের শেষ দিকে জোট সরকার গঠন করেন নেতানিয়াহু। দায়িত্ব নেয়ার পর থেকেই নতুন নিয়মের পরিকল্পনার বিরুদ্ধে ইসরাইলে বড় ধরনের বিক্ষোভ হচ্ছে, যা সামাল দিতে হিমশিম খাচ্ছে সরকার।


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল