২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তিউনিসিয়ায় পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা ভোট

তিউনিসে পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট দিচ্ছেন একজন ভোটার : ইন্টারনেট -

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ায় রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পার্লামেন্ট নির্বাচনে গতকাল রোববার দ্বিতীয় দফা ভোট গ্রহণ করা হয়েছে। সকাল ৮টায় ভোট শুরু হয় এবং ১৩১টি আসনের বিপরীতে ২৬২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
প্রার্থী না থাকায় সাতটি আসনে ভোট হচ্ছে না। এই আসনগুলো পূরণের বিশেষ নির্বাচন পরবর্তীতে অনুষ্ঠিত হবে, সম্ভবত মার্চ মাসে। প্রেসিডেন্ট কাইস সাইদ ২০২১ সালের জুলাইয়ে সরকারকে বরখাস্ত করেন এবং পার্লামেন্ট ভেঙে দেন। সংবিধান সংশোধন করার আগে তিনি তা স্থগিত করে দেন। এর আগে ২০১৪ সাল থেকে প্রচলিত পার্লামেন্টারি ব্যবস্থা বাতিল করেন। সাইদ ২০১৯ সালে ৭২ শতাংশ ভোট নিয়ে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এখন তিউনিসিয়ানদের মধ্যে তার সমর্থন কমে গেছে।
নির্বাচন কর্মকর্তাদের মতে, ডিসেম্বরে প্রথম দফার ভোটে মাত্র ১১ দশমিক ২ শতাংশ নিবন্ধিত ভোটার অংশ নেন এবং ২৩ জন প্রার্থী সরাসরি আসন লাভ করেন। তাদের মধ্যে ১০ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় এবং ১৩ জন ভোটের ৫০ শতাংশেরও বেশি ভোটে জয়ী হয়েছিলেন। দ্বিতীয় দফার ভোটকে আরব বসন্তের জন্মস্থানে সাইদের রাজনীতির রূপান্তরের চূড়ান্ত ধাপ হিসেবে দেখা হচ্ছে। তবে প্রেসিডেন্টকে জবাবদিহিতার আওতায় আনার কোনো ক্ষমতা থাকবে না নতুন আইনসভার ।


আরো সংবাদ



premium cement