০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

বিশ্বজুড়ে ৩০ ব্যক্তির ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

-

সারা বিশ্বের ৩০ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে ব্রিটেন। এসব ব্যক্তিকে ‘দুর্নীতিবাজ রাজনৈতিক ব্যক্তিত্ব, মানবাধিকার লঙ্ঘনকারী এবং সঙ্ঘাত সম্পর্কিত যৌন সহিংসতার অপরাধী’ হিসেবে বর্ণনা করা হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমাদের অন্যতম মৌলিক অধিকারের জঘন্য লঙ্ঘনের পেছনে যারা রয়েছে তাদের উন্মোচন করতে আজ আমাদের নিষেধাজ্ঞাগুলো আরো অগ্রসর হলো।’ ব্রিটেন জানিয়েছে, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আন্তর্জাতিক অংশীদারদের সাথে এসব নিষেধাজ্ঞা সমন্বিত করা হয়েছে। বন্দীদের নির্যাতন এবং বেসামরিক নাগরিকদের ধর্ষণের জন্য সৈন্য মোতায়েনের মতো কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছে।
তারা ১১টি দেশের বিভিন্ন ব্যক্তিকে এই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত করেছে, যার মধ্যে রয়েছে : ইরানের বিচার বিভাগ এবং কারাগারব্যবস্থার সাথে যুক্ত ১০ জন ইরানি কর্মকর্তা, মিয়ানমারের সামরিক জান্তার সাথে জড়িত ব্যক্তিরা, ৯০তম ট্যাংক ডিভিশনের কমান্ডার হিসেবে ভূমিকার জন্য রাশিয়ান কর্নেল ইবাতুল, ম্যাকিনা লিবারেশন ফ্রন্ট নামে পরিচিত মালির কাতিবা ম্যাকিনা গোষ্ঠী, ব্রিটেন জানিয়েছে, তারা যৌন সহিংসতার সাথে যুক্ত।


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল