২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

চলতি বছর ভারতে বজ্রপাতে মৃত্যু ৯০৭

-

চলতি বছর ভারতে তাপদাহ ও বজ্রপাতের মতো চরম আবহাওয়াজনিত ঘটনাগুলোর বড় ধরনের উল্লম্ফন ঘটেছে এবং তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত বুধবার দেশটির সরকারের দেয়া তথ্যে এমনটি দেখা গেছে। মৃত্যুর সংখ্যা অনেক বেশি হওয়ার জন্য বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন।
ভারতের পার্লামেন্টে দেয়া রিপোর্টে দেশটির ভূ-বিজ্ঞান মন্ত্রণালয় জানিয়েছে, দাবদাহের সংখ্যা প্রায় আট গুণ বেড়ে সবমিলিয়ে ২৭টিতে দাঁড়িয়েছে এবং বজ্রপাতের সংখ্যা বেড়েছে ১১১ গুণেরও বেশি আর এতে ৯০৭ জনের মৃত্যু হয়েছে। বজ্রঝড়ের সংখ্যা পাঁচ গুণ বেড়ে ২৪০টি হয়েছে। এসব প্রাকৃতিক দুর্যোগে চলতি বছর নভেম্বর পর্যন্ত ২১৮৩ জনের মৃত্যু হয়েছে, যা ২০১৯ সালের পর থেকে সর্বোচ্চ।
মন্ত্রণালয়টির দেয়া তথ্যে দেখা গেছে, চলতি বছরের এসব মৃত্যুর ৭৮ শতাংশ ঘটেছে বজ্রপাত, বন্যা ও ভারী বৃষ্টিজনিত কারণে। চলতি শতকে ভারতে বর্ষাকালে তাপমাত্রা বেড়েছে আর ভবিষ্যতে ঘন ঘন দাবদাহ দেখা দিতে পারে বলে অগাস্টে সতর্ক করেছিল দেশটির সরকার।
ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্বন দূষণকারী দেশ, তবে অনেক উন্নত দেশের তুলনায় এখানে মাথাপিছু নির্গমনের পরিমাণ কম। প্রায় ১৪০ কোটি জনসংখ্যার এই দেশটি এক শতকেরও বেশি সময়ের মধ্যে চলতি বছর সবচেয়ে উষ্ণ মার্চ মাস পার করেছে আর এপ্রিল ও মে-তে অস্বাভাবিক উচ্চ তাপমাত্রা দেখেছে; এসবের জন্য প্রধানত জলবায়ু পরিবর্তনকে দায়ী করা হয়েছে।


আরো সংবাদ


premium cement