০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

প্রথমবারের মতো সৌদি আরবে শি জিনপিং

সফরের মূল এজেন্ডা জ্বালানি, ৩ হাজার কোটি ডলারের চুক্তির সম্ভাবনা
বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও শি জিনপিং : ইন্টারনেট -

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের সফরে সৌদি আরবে পৌঁছেছেন। দেশটিতে এটি তার প্রথম সফর। রিয়াদে সৌদি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করবেন তিনি। পাশাপাশি আগামীকাল শুক্রবার উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলোর সাথে একটি শীর্ষ সম্মেলনে যুক্ত হবেন শি। তার সফরের মূল এজেন্ডা জ্বালানি।
সৌদি রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, ২০২০ সালের করোনাভাইরাস মহামারীর পর এ নিয়ে শি জিংপিং তৃতীয়বারের মতো বিদেশ সফর করছেন। বৈঠকগুলোতে জ্বালানি নিয়ে আলোচনা করবেন চীনা প্রেসিডেন্ট। তা ছাড়া আরব নেতাদের সাথে দীর্ঘ পরিসরে বৈঠক করবেন তিনি। জিসিসি প্রধান নায়েফ আল হাজরাফ বলেন, জিসিসি দেশগুলো চীনকে বাণিজ্যিক অংশীদার করতে চায়।
বিশ্বের অন্যতম শক্তিশালী এই নেতার সফরে প্রায় তিন হাজার কোটি মার্কিন ডলার মূল্যের চুক্তি স্বাক্ষর করবে চীন ও সৌদি আরব। সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে। এ সময় বিশ্বের সবচেয়ে বড় তেল রফতানিকারক এ দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করার কথা রয়েছে শি’র। সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) মঙ্গলবার জানিয়েছে, ‘দুই দেশের (চীন ও সৌদি আরব) মধ্যে ঐতিহাসিক সম্পর্ক ও কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার জন্য’ সৌদি আরবের বাদশাহ সালমানের আমন্ত্রণে সফরে আসছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। দ্বিপক্ষীয় এ সফরের সময় চীন ও সৌদি আরবের মধ্যে দুই হাজার ৯২৬ কোটি মার্কিন ডলারের প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হবে বলেও জানিয়েছে এসপিএ।
সৌদি আরবের অপরিশোধিত তেলের বৃহত্তম আমদানিকারক চীন। তেলের দাম নিয়ে চীনের সাথে বিস্তারিত আলোচনা হতে পারে। চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম বেড়েছে। চীন মূলত জ্বালানি সঙ্কট মোকাবেলায় সৌদির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চাচ্ছে। অবশ্য জি-৭ জোটের সদস্য দেশ ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ান তেলের মূল্যে লাগাম টানতে প্রতি ব্যারেল মূল্য ৬০ ডলার নির্ধারণ করেছে। এর বেশি দাম দিয়ে তারা রাশিয়ান তেল কিনবে না।
এ দিকে সৌদি সফরে শি জিনপিংয়ের বিস্তারিত আলোচনার বিষয় প্রকাশ করা হয়নি। সৌদি কিংবা চীনের পক্ষ থেকে কোনো কিছু স্পষ্ট করা হয়নি। তবে সৌদি বিশ্লেষক আলী শিহাবি বলেছেন, শি জিনপিংয়ের সাথে সৌদি আরবের বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে। জ্বালানি ছাড়াও চীন সৌদি আরবের সাথে কয়েকটি মেগা প্রকল্পে জড়িত হতে চাচ্ছে। সেসব বিষয়েও আলোচনা করবেন শি।
সৌদি আরবের মেগা প্রকল্প ‘নিয়ম’ সিটিতে অংশ নিতে চায় চীন। প্রকল্পটি বাস্তবায়নে ৫০০ বিলিয়ন ডলার খরচ হবে। শহরটিতে অত্যাধুনিক নজরদারি প্রযুক্তি ব্যবহার করা হবে। তা ছাড়া চীন আগে থেকেই সৌদির সাথে অস্ত্র বিক্রি ও উৎপাদনে একসাথে কাজ করছে। শি’র সফরের ওপর গভীর নজর রাখছে যুক্তরাষ্ট্র। আগে থেকেই তেলের উৎপাদন কম করার সিদ্ধান্তের কারণে সৌদির ওপর ক্ষেপে আছে দেশটি। সৌদির সিদ্ধান্তের সাথে রাশিয়াও যুক্ত থাকার কারণে বিষয়টি নিয়ে ওয়াশিংটন রিয়াদের ওপর ক্ষিপ্ত।


আরো সংবাদ


premium cement
গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি বইয়ের ওপর সওয়ার হয়ে সরকারবিরোধী অপতৎপরতা চলছে : শিক্ষামন্ত্রী

সকল