২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

সৌদি সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

যোগ দেবেন চীন-আরব শীর্ষ সম্মলনে
সৌদি সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং -

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই সৌদি আরবের সাথে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্রতার সম্পর্কে যেন ভাটা পড়েছে। এ ছাড়া ইউক্রেনে রুশ আক্রমণ শুরুর পর তেলসহ নানা ইস্যুতে রিয়াদ ও ওয়াশিংটনের মধ্যে আগে থেকে বিদ্যমান দূরত্বও যেন রূপ নিয়েছে উত্তেজনায়।
আর যুক্তরাষ্ট্রের সাথে চীনের উত্তেজনা তো আছেই। এই পরিস্থিতিতে সৌদি আরব সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। চলতি সপ্তাহেই এই সফর অনুষ্ঠিত হতে পারে। এমনকি আগামীকাল বৃহস্পতিবার তিনি মধ্যপ্রাচ্যের এই দেশটিতে পৌঁছতে পারেন। বেশ কয়েকটি সূত্র সিএনএনকে জানিয়েছে, সৌদি আরবের রাজধানী রিয়াদে চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সফরের সময় সেখানে চীন-আরব শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।
ওই সম্মেলনে ১৪টি আরব দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া দুই দিনের ওই সফরে চীন-জিসিসি সম্মেলন হওয়ার কথাও রয়েছে। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মিত্র দেশ সৌদি আরবে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সফরের খবর বেশ কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে। তবে এখনো পর্যন্ত সৌদি আরব এবং চীন সরকারের পক্ষ থেকে এই বিষয়টি নিশ্চিত করা হয়নি।
গত সপ্তাহে সৌদি সরকার সঠিক তারিখ নিশ্চিত না করেই শীর্ষ সম্মেলন কভার করার জন্য সাংবাদিকদের নিবন্ধন ফর্ম পাঠিয়েছে। এ ছাড়া শি জিন পিংয়ের সফর এবং নির্ধারিত শীর্ষ সম্মেলন সম্পর্কে তথ্যের জন্য সিএনএন যোগাযোগ করলেও কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে সৌদি সরকার। তেল উৎপাদন কমানোকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক অনেকটা তলানীতে ঠেকেছে। প্রায় সাড়ে ৯ মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সাথে তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তকে সংশ্লিষ্ট করা হচ্ছে এবং রাশিয়ার স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও পশ্চিমা দেশগুলো সন্দেহ প্রকাশ করে আসছে।


আরো সংবাদ


premium cement