২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইংল্যান্ড ও ওয়েলসে কমেছে খ্রিষ্টান বেড়েছে মুসলিম

-

ইংল্যান্ড ও ওয়েলসে প্রথমবারের মতো মোট জনসংখ্যার শতকরা ৫০ ভাগেরও কম অর্থাৎ অর্ধেকের নিচে নেমে এসেছে খ্রিষ্টানদের সংখ্যা। অন্য দিকে বৃদ্ধি পেয়েছে মুসলিম ও হিন্দুদের সংখ্যা। সেনসাস ২০২১-এ এই তথ্য প্রকাশ করা হয়েছে মঙ্গলবার। ওই পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ২০২১ সালে ইংল্যান্ড ও ওয়েলসের শতকরা ৪৬.২ ভাগ মানুষ অর্থাৎ দুই কোটি ৭৫ লাখ মানুষ নিজেদেরকে খ্রিষ্টান হিসেবে পরিচয় দিয়েছেন।
২০১১ সালে এই হার ছিল শতকরা ৫৯.৩ ভাগ বা তিন কোটি ৩৩ লাখ অর্থাৎ এ সময়ে খ্রিষ্টানদের সংখ্যা কমেছে শতকরা ১৩.১ ভাগ। দ্বিতীয় গ্রুপটি তাদের কোনো ধর্ম নেই বলে বর্ণনা করেছে। তাদের সংখ্যা এক দশক আগে ছিল ২৫.২ ভাগ। ২০২১ সালে এ সংখ্যা শতকরা ১২ ভাগ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে শতকরা ৩৭.২ ভাগ। এক দশক আগে এমন মানুষের মোট সংখ্যা ছিল এক কোটি ৪১ লাখ।
তা ২০২১ সাল নাগাদ বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ২২ লাখ। নিজেদেরকে যারা মুসলিম দাবি করেন ২০১১ সালে তাদের সংখ্যা ছিল শতকরা ৪.৯ ভাগ। ১০ বছর সময়ে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬.৫ ভাগ। ২০১১ সালে মুসলিমদের মোট সংখ্যা ছিল ২৭ লাখ। ১০ বছরে বৃদ্ধি পেয়ে তা হয়েছে ৩৯ লাখ। অন্য দিকে হিন্দুদের আনুপাতিক হার ১.৫ ভাগ থেকে বেড়ে দাঁড়িয়েছে শতকরা ১.৭ ভাগ। শিখ জনগোষ্ঠী ২০১১ সালের শতকরা ০.৮ ভাগ থেকে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে শতকরা ০.৯ ভাগে।
বৌদ্ধদের সংখ্যা শতকরা ০.৪ ভাগ থেকে বেড়ে দাঁড়িয়েছে ০.৫ ভাগে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের তথ্য এসব। প্রায় ২৫ হাজার মানুষ ২০২১ সালে বলেছে, তারা জৈন। তবে ১০ বছর আগে তাদের সংখ্যা কত ছিল সে তথ্য পাওয়া যায় না।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল