০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

কাবুলে তালেবান নেতাদের সাথে হিনা রাব্বানির বৈঠক

-

কাবুলে পাকিস্তান ও আফগানিস্তানের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। আফগানিস্তানের তালেবান সরকারের নেতাদের সাথে গত মঙ্গলবার বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার। বৈঠকে রাজনৈতিক বিষয়ের পাশাপাশি গুরুত্বপূর্ণ অন্যান্য ইস্যু আলোচিত হয়।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফির সাথে বৈঠক করেছেন হিনা। বৈঠকে আফগানিস্তানের খনিজ ও পেট্রোলিয়ামমন্ত্রী শাহাবউদ্দিন দেলাওয়ার উপস্থিত ছিলেন। বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য, সংযোগ ও মানুষে মানুষে যোগাযোগের মতো বিষয়গুলো প্রাধান্য পেয়েছে।
হিনা ও আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির মধ্যেও বৈঠক হয়েছে। বৈঠকে দুই দেশের প্রতিনিধিদল উপস্থিত ছিল। বৈঠকে দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বৈঠকে দুই দেশের সরকারের মধ্যে রাজনৈতিক আলোচনার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য, বিনিয়োগ, আঞ্চলিক সংযোগ, মানুষে মানুষে যোগাযোগ, আর্থসামাজিক প্রকল্পসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।
ইসলামাবাদের সাথে কয়েক মাস ধরে চলা যুদ্ধবিরতির সমাপ্তি টেনেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। টিটিপির এই ঘোষণার পরই পাকিস্তান ও আফগানিস্তানের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হলো। সফরকালে আফগান নারী ব্যবসায়ীদের সংগঠনের একটি মধ্যাহ্নভোজ বৈঠকে হিনা অংশ নিয়ে ঘোষণা দেন, আফগান নারীদের পরিচালিত ব্যবসাপ্রতিষ্ঠান থেকে পণ্য আমদানির বিষয়টিতে বিশেষ অগ্রাধিকার দেবে পাকিস্তান।


আরো সংবাদ


premium cement
ঢাবির শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে বাধা নেই শর্তসাপেক্ষে ‘ফারাজ’ চলচ্চিত্র মুক্তির অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট গাজায় ফের ইসরাইলি বিমান হামলা আশুগঞ্জে ঘরের সিঁধ কেটে মা ও ২ সন্তানকে কুপিয়ে জখম শেয়ার বাজারে শেষ ৯ দিনে একটানা দরপতন আদানি শেয়ারের ইউক্রেন পৌঁছেছেন ইইউ প্রধান এলপিজির দাম বাড়লো আরো ২৬৬ টাকা সামরিক ঘাঁটিতে আরো বেশি মার্কিন প্রবেশ দিতে সম্মত ফিলিপাইন বিভাগীয় সমাবেশ উপলক্ষে ঠাকুরগাঁওয়ে বিএনপির বর্ধিত সভা সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে : মির্জা ফখরুল ৮৫০ দিন পর মুক্তি পেলেন সেই ভারতীয় মুসলিম সাংবাদিক

সকল