০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`
নিহতদের ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

আফগানিস্তানে বোমা হামলা বেআইনি ছিল : ডাচ আদালত

-

২০০৭ সালে জুনে আফগানিস্তানের উরুজগানে একটি আবাসিক কমপ্লেক্সে ডাচ সৈন্যরা যে হামলা চালিয়েছিল সেটিকে বেআইনি বলে রায় দিয়েছেন একটি ডাচ আদালত। গত বুধবার দেয়া এক রায়ে আদালত আরো বলেছেন, বেআইনি ওই হামলার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে হবে নেদারল্যান্ডসকে।
উরুজগানের চোরা উপত্যকায় চালানো ওই হামলায় কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছিল। সে হামলাটি বৈধ ছিল কি না সে প্রশ্ন তুলে এক প্রবীণ সেনাসদস্য এক প্রতিবেদন দেয়ার পর বিষয়টি নজরে আনে ডাচ প্রতিরক্ষা মন্ত্রণালয়। দুই বছর আগে তারা বিষয়টি খতিয়ে দেখার জন্য প্রসিকিউটরদের নির্দেশ দেয়।
হেগের একটি জেলা আদালত এক বিবৃতিতে জানিয়েছে, ওই বাড়িতে হামলার জন্য নেদারল্যান্ডস দায়ী ছিল। কারণ তাদের এ বিষয়টি জানা ছিল যে এই বাড়িগুলোতে বেসামরিক নাগরিকদের বসবাস ছিল। তাদের কাছে তথ্য ছিল তালেবান সদস্যরা সামরিক উদ্দেশ্যে বাড়িগুলো ব্যবহার করেছে। সে দিক থেকে তাদের হামলা বেআইনি ছিল না। কিন্তু ডাচ বাহিনী কিসেরভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে, এই বাড়িগুলো তালেবান ব্যবহার করছে, তা পরিষ্কার নয়, তাই বোমা হামলা বেআইনি।
আদালত আরো বলেছেন, এ হামলায় নিহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দিতে হবে। তবে ক্ষতিপূরণের পরিমাণ কী হবে তা পরবর্তী তারিখে নির্ধারণ করা হবে। উল্লেখ্য, ২০০৭ সালের ১৭ জুন রাতে ডাচ এফ-১৬ যুদ্ধবিমানগুলো মধ্য আফগান প্রদেশ উরুজগানে ২৮টি গাইডেড বোমা ফেলে। তার মধ্যে ১৮টি কৌশলগত শহর চোরার কাছে প্রাচীর ঘেরা কম্পাউন্ডে পড়ে। ওই হামলায় প্রায় ২০ জন বেসামরিক লোক মারা যান।


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল