২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গ্যাসের দাম নির্ধারণে ব্যর্থ ইইউ

-

গ্যাসের দাম নির্ধারণে ব্যর্থ হয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো। ইইউভুক্ত দেশগুলোর জ্বালানিমন্ত্রীরা বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গ্যাসের একক সর্বোচ্চ দাম নির্ধারণের বৈঠকে বসেন। কিন্তু শেষ পর্যন্ত বিষয়টিতে একমত হতে পারেননি তারা। ইউরোপীয় ইউনিয়নের অন্যতম সদস্য হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।
তিনি বলেন, গ্যাসের দামের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেয়ার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন যে চেষ্টা চালাচ্ছে তাকে হাঙ্গেরিসহ অনেকেই আন্তর্জাতিক গ্যাসের বাজারে বিভ্রান্তিকর হস্তক্ষেপ বলে মনে করছে। তিনি জানান, ইউরোপীয় ইউনিয়নের জ্বালানিমন্ত্রীরা ডিসেম্বরের মাঝামাঝি আবার এ বিষয়ে বৈঠকে বসবেন। তার দুই দিন পর ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতাদের সম্মেলন অনুষ্ঠিত হবে।
হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ আমরা গ্যাসের মূল্য নির্ধারণের ব্যাপারে আলোচনা শুরু করেছিলাম। তবে আমি বলতে পারি যে, এটি একটি খারাপ প্রস্তাব যা ইউরোপের জ্বালানি নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে।’ হাঙ্গেরি রাশিয়ার গ্যাস ও তেলের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। এ জন্য দেশটি ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেয়া দামের বাধ্যবাধকতা থেকে নিজেদেরকে মুক্ত রাখার বিষয়ে ২৭ জাতির এ জোটের কাছে অনুরোধ জানানোর পরিকল্পনা নিয়েছে।
এ দিকে ইউরোপে জ্বালানি সঙ্কট কমানোর জন্য গ্যাসের দামের ওপর একটি সীমা নির্ধারণের উদ্যোগকে অনেকে একটি ‘তামাশা’ হিসেবে নিন্দা করেছেন। বিশেষ করে পোলিশ ও স্প্যানিশ জ্বালানিমন্ত্রী এ প্রস্তাবকে ‘তামাশা’ বলে অভিহিত করেছেন।


আরো সংবাদ



premium cement

সকল