২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়াকে জবাব যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার

উৎক্ষেপণের পর একটি ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত হওয়ায় ক্ষমা চাইল দক্ষিণ কোরিয়া; যৌথ মহড়া চালিয়েছে ওয়াশিংটন ও টোকিও
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছবি : আলজাজিরা -

জাপানের ওপর দিয়ে ছোড়া উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্টায় ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার মঙ্গলবারের ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদও বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পারমাণবিক শক্তিধর দেশটি মঙ্গলবার যে মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে, তা আগের ক্ষেপণাস্ত্রগুলোর তুলনায় দীর্ঘ পথ পাড়ি দিয়ে, পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে উড়ে গিয়ে সমুদ্রে পড়েছে।
তাদের ওই ক্ষেপণাস্ত্রের কারণে বাসিন্দাদের নিরাপদ জায়গায় আশ্রয় নিতে জাপানকে সতর্কবার্তাও জারি করতে হয়। এর পাল্টায় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র সাগরে এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে গতকাল বুধবার জানিয়েছে সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ।
এ দিকে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী পৃথক এক বিবৃতিতে জানায়, তাদের একটি হাইয়ুনমো-২ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরপরই ব্যর্থ হয় এবং মহড়া চলাকালে বিধ্বস্ত হয়। তবে কেউ হতাহত হয়নি বলেও নিশ্চিত করেছে তারা। দক্ষিণের সামরিক বাহিনী জানায়, ক্ষেপণাস্ত্রটিতে একটি ওয়ারহেড থাকলেও সেটি বিস্ফোরিত হয়নি। এই ঘটনা কাছাকাছি এলাকার বাসিন্দাদের যে আতঙ্কের মধ্যে ফেলেছিল, তার জন্য দুঃখও প্রকাশ করে তারা।
উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্রের পাল্টায় সম্প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও এর মিত্রদেরকে শক্তি প্রদর্শনী জোরদার করতে দেখা যাচ্ছে। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিল পিয়ংইয়ংয়ের সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘বিপজ্জনক ও বেপরোয়া’ অ্যাখ্যা দিয়েছে।
জাপান-যুক্তরাষ্ট্র মহড়া : এ দিকে জাপানের সাথে যৌথ সামরিক মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার জাপান সাগরে অনুষ্ঠিত এই মহড়ায় অংশ নেয় উভয় দেশের একঝাঁক যুদ্ধবিমান। জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরই সাগরে যৌথ মহড়া চালায় ওয়াশিংটন ও টোকিও। এ খবর জানিয়েছে রয়টার্স।


আরো সংবাদ



premium cement
হিজাব: নারীর নিরাপত্তার ঢাল অশ্লীলতায় সাহায্যকারীর বিধান আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ

সকল