১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বুরকিনা ফাসোতে আবারো সামরিক অভ্যুত্থান

রাষ্ট্রীয় টেলিভিশনে অভ্যুত্থানের খবর প্রকাশ করছে সশস্ত্র সেনারা : ইন্টারনেট -

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর সেনারা দেশটির সামরিক সরকারের প্রেসিডেন্ট পল-হেনরি দামিবাকে উৎখাত করেছে বলে জানিয়েছে। শুক্রবার স্থানীয় সময় রাতে খাকি পোশাক ও মাস্ক পরিহিত সশস্ত্র সেনারা রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে হাজির হয়ে প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার বিষয়টি নিশ্চিত করে। এ নিয়ে চলতি বছর বুরকিনা ফাসোতে দ্বিতীয় অভ্যুত্থানের ঘটনা ঘটল।
শুক্রবার দিনের শুরুটা হয়েছিল রাজধানী ওগাদুগুর একটি সামরিক ক্যাম্পে গোলাগুলি দিয়ে আর টেলিভিশনে আসা ঘোষণার মধ্যে দিনটি শেষ হয়। এ দিন প্রেসিডেন্ট প্রাসাদের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে, রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের অনুষ্ঠান একাধিকবার বিঘ্নিত হয়েছে।
দুই বছর ধরে পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশগুলোতে অভ্যুত্থান নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সাহেল অঞ্চলে কথিত ইসলামপন্থী বিদ্রোহীদের প্রবল উপস্থিত, হাজার হাজার মানুষ হত্যা ও উগ্রবাদীদের পরাজিত করার পথ বের করতে না পারা দুর্বল সরকারগুলোর ওপর মানুষের আস্থাহীনতার সুযোগ নিচ্ছে অভ্যুত্থানকারীরা।
মালি, শাদ ও গিনি ২০২০ সাল থেকেই একের পর অভ্যুত্থান দেখে যাচ্ছে। এক দশক ধরে গণতান্ত্রিক পথে অঞ্চলটির খানিকটা অগ্রগতি হলেও সেখান থেকে পিছু হটে দেশগুলো সামরিক শাসনে পতিত হতে পারে, এমন আশঙ্কা বাড়ছে। বুরকিনা ফাসোর নতুন নেতা হচ্ছেন সেনাবাহিনীর ক্যাপ্টেন ইব্রাহিম ত্রাওরে।
চলতি বছরের ২৪ জানুয়ারি অভ্যুত্থানের পর দামিবা যেভাবে হাজির হয়েছিলেন, সে রকম করেই ত্রাওরেও সৈন্য পরিবেষ্টিত হয়ে টেলিভিশনে হাজির হন এবং সরকার বিলুপ্ত ও সংবিধান স্থগিত করে, সীমান্ত বন্ধ রাখার ও রাত্রিকালীন কারফিউ জারির ঘোষণা দেন।


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ

সকল