০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

‘ফিলিস্তিনকে দখলমুক্ত করতে সব করবে আলজেরিয়া’

আবদুল মজিদ তেবোউন -

আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মজিদ তেবোউন বলেছেন, এমন কোনো আলজেরিয়ান বালক বা যুবক নেই যে ফিলিস্তিনকে সমর্থন করে না। কারণ তার দেশের জন্য ফিলিস্তিন একটি জাতীয় সমস্যার মতোই। রোববার গভর্নরদের সাথে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। তেবোউন আরো বলেন, আমরা কোনোভাবেই ফিলিস্তিনকে দখল করা মেনে নেব না, উপনিবেশকে মেনে নেব না। যদি বিশ্বের সর্বোচ্চ শক্তিশালী কোনো পক্ষও এটি দখল করে, তারপরও আমরা ফিলিস্তিনকে সমর্থন করা অব্যাহত রাখব। এ সময় তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, ফিলিস্তিন ফিলিস্তিনিদের জন্যই, অন্য কারো জন্য নয়।
এ সময় তিনি আগের স্মৃতিচারণ করে বলেন, আমরা ঔপনিবেশিকতার বিরুদ্ধে লড়াই করেছি, আমরা দখলদারিত্বের বিরুদ্ধে যুদ্ধ করেছি এবং শহীদি কাফেলা পাঠিয়েছি। আমরা কোনোভাবেই এই দেশটিকে দখল করা মেনে নিতে পারি না। আমরা সর্বত্র দখলের বিরুদ্ধে লড়াই করব। আসন্ন আরব লীগের শীর্ষ সম্মেলনের প্রস্তুতির জন্য ফিলিস্তিনের সব দল আগামী অক্টোবরে আলজেরিয়ায় একটি বৈঠকে অংশ নেবে।
ফিলিস্তিনের পক্ষে সমর্থন জোগাড় করার এ প্রয়াসকে আলজেরিয়া ‘প্যালেস্টাইন শীর্ষ সম্মেলন’ বলে অভিহিত করছে। এ সময় তেবোউন লিবিয়ার সঙ্কটের কথা উল্লেখ করে বলেন, লিবিয়ায় যতক্ষণ পর্যন্ত ব্যালটের মাধ্যমে কোনো সরকার গঠিত না হচ্ছে, ততক্ষণ তার দেশ আন্তর্জাতিক বৈধতাকে সমর্থন করে যাবে। লিবিয়া ১১ বছর ধরে সঙ্কটে রয়েছে উল্লেখ করে আলজেরিয়ার প্রেসিডেন্ট বলেন, আমরা আবারো আমাদের কথাগুলোর পুনরাবৃত্তি করছি।
আমরা নীরব থাকব না, আমরা লিবিয়ার জনগণের সম্পদ রক্ষা করব এবং আমরা লিবিয়ার স্থিতিশীলতা পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তার সাথে সংহতি প্রকাশ করব। এ সময় তিনি আরো বলেন, তার দেশ লিবিয়ার পাশে দাঁড়িয়েছে। এমনকি সেখানে যদি আমাদের হস্তক্ষেপ প্রয়োজন হয়, তাহলে আমরা সেটি করতেও প্রস্তুত আছি। আমরা নির্বিকার থাকব না।


আরো সংবাদ


premium cement