০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪
ads
`

ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহকারী পাইপলাইনে লিক

-

রাশিয়া থেকে নর্ড স্ট্রিম-১ নামে প্রধান যে পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয় সেখানে দুটি লিক ধরা পড়েছে। মঙ্গলবার এ বিষয়ে সতর্ক করেছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ। নর্ড স্ট্রিম-২ প্রজেক্টে লিক ধরা পড়ার অল্প সময়ের ব্যবধানেই নর্ড স্ট্রিম-১-এর সুইডেন এবং ডেনমার্ক অংশে লিক ধরা পড়ল। সুইডেনের অর্থনৈতিক অঞ্চলে একটি এবং ডেনমার্কের অর্থনৈতিক অঞ্চলে একটি অর্থাৎ নর্ড স্ট্রিম-১-এ মোট দুটি লিক ধরা পড়েছে।
এগুলো একটি অপরটি থেকে খুব কাছেই অবস্থিত। সুইডেনের মেরিটাইম প্রশাসনের (এসএমএ) এক মুখপাত্র রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। ওই মুখপাত্র জানিয়েছেন, ড্যানিশ দ্বীপ বর্নহোমের উত্তর-পূর্বাঞ্চলে গ্যাসের পাইপলাইনে লিক ধরা পড়েছে। তবে ঠিক কী কারণে ওই পাইপলাইনে লিক হয়েছে তা এখনো পরিষ্কার নয়। এসএমএ-এর অপর এক মুখপাত্র বলেন, ঘটনাস্থলের কাছাকাছি যেন কোনো জাহাজ না আসতে পারে আমরা সে বিষয়ে যথেষ্ট নজর রাখছি।
বাল্টিক সাগরের নিচ থেকে জার্মানি পর্যন্ত রয়েছে নর্ড স্ট্রিম-১ পাইপলাইন। গত ১১ জুলাই থেকে ওই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়। গত বছর ইউরোপের দেশগুলোতে ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে রাশিয়া। ২০২০ সালে রাশিয়া থেকে সবচেয়ে বেশি গ্যাস সরবরাহ করা হয়েছে জার্মানিতে। কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটি রাশিয়া থেকে গ্যাস সরবরাহ ৫৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশে এনেছে। তারা গ্যাসের জন্য রাশিয়ার ওপর থেকে পুরোপুরি নির্ভরশীলতা কমিয়ে আনতে চায়।


আরো সংবাদ


premium cement

সকল