০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

খাদ্যনিরাপত্তায় ১৪০০ কোটি ডলার দেবে এডিবি

-

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্যসঙ্কট প্রশমনে তিন বছরে ১৪০০ কোটি ডলারের জোগান দিতে একটি কর্মসূচি হাতে নিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি। জলবায়ু পরিবর্তনের প্রভাব ও জীববৈচিত্র্যের ক্ষতি সামলে দীর্ঘ মেয়াদে খাদ্যনিরাপত্তা শক্তিশালী করাও এ তহবিলের লক্ষ্য বলে গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আন্তর্জাতিক ঋণদাতা প্রতিষ্ঠানটি।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২-২০২৫ মেয়াদে এ অঞ্চলে এডিবির এ কর্মসূচি বাস্তবায়িত হবে, যেখানে প্রায় ১১০ কোটি মানুষ দারিদ্র্য এবং নিত্যপণ্যের চড়া দামের কারণে পুষ্টির সঙ্কটে পড়েছে। এই তহবিল বিদ্যমান খাদ্যনিরাপত্তার বিভিন্ন প্রকল্পের পাশাপাশি নতুন প্রকল্প নিতেও ব্যয় করা হবে; যার মধ্যে থাকবে প্রাকৃতিক পদ্ধতিতে খাদ্য উৎপাদন ও সরবরাহ, সামাজিক নিরাপত্তা, সেচ ও পানি সম্পদ ব্যবস্থাপনার বিভিন্ন উদ্যোগ।
পরিবহন, পল্লী অর্থায়ন, পরিবেশগত ব্যবস্থাপনা, স্বাস্থ্য, শিক্ষার মতো কার্যক্রমেও বিনিয়োগ অব্যাহত থাকবে জানিয়ে এডিবি বলছে, এসব কার্যক্রমের মাধ্যমে তারা খাদ্যনিরাপত্তা বাড়াতে চান। এডিবির ৫৫তম বার্ষিক সভায় সংস্থার প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘এশিয়ার অনেক পরিবার খাদ্য সঙ্কট ও তীব্র দারিদ্র্যের মধ্যে থাকায় তাদের এখনই জরুরি সহায়তা প্রয়োজন।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব আরো দুর্দশা ডেকে আনার আগেই আমাদের সক্রিয় হতে হবে, যাতে কষ্টার্জিত উন্নয়নের সুফল হাতছাড়া না হয়। নিত্যপণ্য ও সার আমদানি করতে হওয়ায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অনেক দেশই এখন খাদ্য নিয়ে শঙ্কায় আছে। এমনকি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের আগে থেকেই নিম্ন আয়ের দেশগুলোর উল্লেখযোগ্য মানুষ পুষ্টিকর খাবার সঙ্কটে আছে।


আরো সংবাদ


premium cement
ফ্রান্সে হিজাব পরা নারীকে রেস্টুরেন্টে প্রবেশে বাধা, মালিকের জরিমানা লালমোহনে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা আশুলিয়ায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি বেলজিয়ামকে হারাতে আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়ান কোচ সুনামগঞ্জে আর্জেন্টিনা সমর্থকদের মোটরসাইকেল শোডাউন আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা হ্রাস পেতে পারে ৯৪ বার পেছাল সাগর-রুনির তদন্ত প্রতিবেদন রসিক নির্বাচনে মেয়র পদে ১০ জনের মনোনয়ন বৈধ ঘোঘণা আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ফুটবলের রাজা আমেরিকার সাথে পরমাণু যুদ্ধ ঠেকিয়েছিলেন এক সোভিয়েত কর্মকর্তা! গ্রুপ অফ ডেথে কঠিন সমীকরণ, স্বস্তিতে নেই কোনো দল

সকল