২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিক্ষোভ সমর্থনে ইরানের ইন্টারনেট নিষেধাজ্ঞা শিথিল যুক্তরাষ্ট্রের

তেহরানে হিজাবের সমর্থনে বিক্ষোভ : ইন্টারনেট -

ইরানের সরকারবিরোধী গণবিক্ষোভের সমর্থনে ইন্টারনেট সেবার ওপর নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে চলমান বিক্ষোভ-সহিংসতা এড়াতে ইন্টারনেট সেবা নিয়ন্ত্রিত করেছে কর্তৃপক্ষ। মূলত তেহরানের এই পদক্ষেপের পাল্টা হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘ইরানি জনগণ যাতে বিচ্ছিন্ন ও অন্ধকারে না থাকে, তা নিশ্চিত করতে আমরা সাহায্য করতে যাচ্ছি। সফটওয়ার নিয়ন্ত্রণ শিথিল করার ফলে আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ইরানে তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পারবে।’
যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট গত শুক্রবার জানায়, বিক্ষোভ সমাবেশে বাধা দিতে ইরানি নাগরিকদের ইন্টারনেট ব্যবহার বন্ধ করে দেয়ায় সরকারের তৎপরতা এবং দেশটির শান্তিপূর্ণ প্রতিবাদী জনতার ওপর সরকারের আগ্রাসী দমনপীড়নের দৃশ্য বিশ্বের অন্যান্য দেশের মানুষকে না দেখতে দেয়ার মতো কর্মকাণ্ডের জবাব হিসেবেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার এই সিদ্ধান্ত এসেছে।
এ বিষয়ে এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের ডেপুটি সেক্রেটারি ওয়ালি আদেইয়েমো বলেন, ‘পরিবর্তিত এই উদ্যোগের মাধ্যমে আমরা ইরানের সাধারণ জনগণের ওপর সরকারের নিয়ন্ত্রণ ও নজরদারির পাল্টাব্যবস্থা হিসেবে প্রযুক্তির মাধ্যমে তাদের সাহায্য করছি।’
এ দিকে ইরানে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গত শুক্রবার পর্যন্ত ইরানের ৮০টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসব সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ৫০ জন নিহত হয়েছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়। অন্য দিকে হিজাবের সমর্থনে রাজধানী তেহরানে বিক্ষোভ সমাবেশ করেছে সরকার সমর্থকরা।
এ সপ্তাহের শুরুর দিকে ইন্টারনেট ওয়াচডগ নেটব্লকস জানায় ইরানের পশ্চিমাঞ্চল ও রাজধানী তেহরানের কিছু অংশ ইন্টারনেট সেবা প্রায় বন্ধ করে দেয়া হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে কঠোর নিয়ন্ত্রণের আওতায় আনা হয়।


আরো সংবাদ



premium cement