২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাড়ি বাড়ি গিয়ে ভোট সংগ্রহ করছে রুশ সেনারা

রাশিয়ায় যুক্ত হতে ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট
লুহানস্কে ভোট দিচ্ছেন এক নারী : ইন্টারনেট -

ইউক্রেনে নিজেদের দখলে থাকা চারটি অঞ্চলে গণভোটের আয়োজন করেছে রাশিয়া। এসব সব অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করাই এ গণভোটের উদ্দেশ্য। গত শুক্রবার থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত তা চলবে। গণভোটে ভোট সংগ্রহ করতে ওই চারটি অঞ্চলের বাসিন্দাদের বাড়ি বাড়ি যাচ্ছেন রুশ সেনারা।
ইউক্রেনের দক্ষিণ খেরসনে স্থানীয় বাসিন্দাদের ভোট সংগ্রহের জন্য শহরের মাঝখানে একটি ব্যালটবাক্স নিয়ে রাশিয়ার সেনাদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, নিরাপত্তার কারণে বাড়ি বাড়ি ভোটের জন্য যাওয়া হচ্ছে। রাশিয়ার সংবাদমাধ্যম তাসের প্রতিবেদনে বলা হয়, একচেটিয়াভাবে সশরীর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৭ সেপ্টেম্বর। অন্য দিনগুলোয় বাড়ি বাড়ি গিয়ে ভোটসংগ্রহ করা হবে।
এনারহোডার অঞ্চলের এক নারী বিবিসিকে বলেন, ‘আপনাকে সেনাদের প্রশ্নের জবাব দিতে হবে। আপনার জবাব তারা একটি শিটে লিখে নিয়ে যাবেন।’ মেলিটোপোলের এক নারী বলেন, স্থানীয় দুই ‘সহযোগী’ দু’জন রাশিয়ান সেনাকে সাথে নিয়ে তার মা-বাবার ফ্ল্যাটে এসেছিলেন। সেনারা তার মা-বাবাকে স্বাক্ষর করার জন্য একটি ব্যালট দেন।
ওই নারী আরও বলেন, ‘আমার বাবা (রাশিয়ায় যোগ দেয়ার জন্য) ‘না’ দিয়েছিলেন। আমার মা কাছাকাছি দাঁড়িয়ে ছিলেন এবং জিজ্ঞাসা করেছিলেন ‘না’ ভোট দেয়ার জন্য কী হবে? জবাবে সেনারা বলেছেন, ‘কিছু না’। ওই নারী জানান, রুশ সেনারা এখন তাদের ওপর অত্যাচার করতে পারে এটা ভেবে তার মা এখন বেশ উদ্বিগ্ন। ওই নারী আরও বলেন, একজনের জন্য একটি ব্যালটের পরিবর্তে পুরো পরিবারের জন্য একটি ব্যালট দেয়া হচ্ছিল।
বিবিসি জানিয়েছে, এসব তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি তারা। তবে রাশিয়া দাবি করে আসছে, অবাধ ও সুষ্ঠু প্রক্রিয়ায় নির্বাচন সম্পন্ন হবে। রাশিয়ার সাথে যুক্ত করতে আপাতত পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক এবং দক্ষিণ ইউক্রেনের খেরসন ও জাপোরিঝঝিয়ায় গণভোট শুরু হয়েছে। শুক্রবার শুরু হওয়া এই ভোট চলবে পাঁচ দিন। বিশ্লেষকেরা বলছেন, ভোটাভুটির মাধ্যমে এসব অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পর সেখানে হামলার ঘটনা ঘটলে মস্কো দাবি করতে পারবে, পশ্চিমাদের কাছ থেকে পাওয়া অস্ত্র দিয়ে তাদের ওপর হামলা চালানো হচ্ছে।
চলতি গণভোটের ফল রাশিয়ার পক্ষে গেলে ইউক্রেনের আরও ১৫ শতাংশ এলাকা এই ফেডারেশনের সাথে যুক্ত হবে। এর আগেও গণভোটের মাধ্যমে ইউক্রেনের অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত করার ঘটনা ঘটে। সেটা ২০১৪ সালে। সে বছর পুতিনের নির্দেশে প্রথমে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয় রাশিয়া।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল