২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২ মার্কিন ড্রোন আটকের পর ছেড়ে দিলো ইরান

-

লোহিত সাগরে দুটি মার্কিন ড্রোন জব্দ করার পর ছেড়ে দিয়েছে ইরানের নৌবাহিনী। সামুদ্রিক নিরাপত্তা লঙ্ঘনের দায়ে এগুলোকে জব্দ করা হয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। এই সপ্তাহে এটি এ ধরনের দ্বিতীয় ঘটনা। মার্কিন নৌবাহিনীর মধ্যপ্রাচ্যভিত্তিক পঞ্চম নৌবহরের মুখপাত্র টিমোথি হকিন্স শুক্রবার সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে আলাপকালে বিষয়টি স্বীকার করেছেন। তবে তিনি বিস্তারিত কিছু জানাতে রাজি হননি।
তেহরানের দাবি, এই ড্রোনগুলো ইরানের সামুদ্রিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। ফলে লোহিত সাগরে দেশটির নৌবাহিনীর সদস্যরা এগুলো জব্দ করে। তবে এর কয়েক ঘণ্টার মাথায় সেগুলো ছেড়ে দেয়া হয়। নৌবাহিনীর বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, লোহিত সাগরে ইরানের নিয়মিত টহল যুক্তরাষ্ট্রের একাধিক ‘গোয়েন্দা ড্রোনের’ মুখোমুখি হয়।
এ সময় দুর্ঘটনা এড়াতে ইরানি ডেস্ট্রয়ার থেকে সমুদ্র ড্রোনগুলো পরিচালনাকারী মার্কিন কর্তৃপক্ষকে তাদের ড্রোনের গতিপথ পরিবর্তন করার আহ্বান জানানো হয়। তাদের কোনো সাড়া না পেয়ে তেহরান দুই সমুদ্র ড্রোন আটক করে। এরপর নৌ রুট বিপদমুক্ত রাখার লক্ষ্যে ড্রোন দুটিকে একটি নিরাপদ এলাকায় ছেড়ে দেয়া হয়েছে। এ ঘটনার পর ইরানের ডেস্ট্রয়ার থেকে মার্কিন কর্তৃপক্ষকে সমুদ্র জাহাজ চলাচলের নিরাপত্তার বিষয়ে আরো বেশি মনোযোগী হওয়ার আহ্বান জানানো হয়।


আরো সংবাদ



premium cement