২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

বালিতে জি২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন-জিনপিং

বালিতে জি২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন-জিনপিং -

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জি২০ সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা করছেন। চলতি বছরের নভেম্বরে বালিতে অনুষ্ঠিতব্য সম্মেলনে তারা যোগ দেবেন বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।
ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে জোকো উইদোদো বলেছেন, শি জিনপিং আসবেন। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনও আমাকে বলেছেন, তিনি আসবেন। জি২০ সম্মেলনে বিশ্বের শীর্ষ দুই নেতার যোগ দেয়ার বিষয়ে এই প্রথম নিশ্চিতভাবে কেউ জানালেন। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং তাইওয়ান নিয়ে উত্তেজনা বৃদ্ধির পর বৈশ্বিক শীর্ষ সম্মেলনটিতে তাদের দেখা হওয়ার পরিকল্পনার বিষয়টি জানা গেল।
২০২০ সালের জানুয়ারির পর শি জিনপিংয়ের প্রথম বিদেশ সফর হতে যাচ্ছে এটি। ওই সময় করোনাভাইরাস মহামারীর কারণে সীমান্ত বন্ধ করে দিয়েছিল চীন। এরপর চীনের প্রেসিডেন্ট শুধু হংকংয়ের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ১ জুলাই মূল ভূখণ্ডের বাইরে গিয়েছিলেন। নভেম্বরের শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত থাকতে পারেন। তবে উপস্থিত থাকলেও ভøাদিমির পুতিনের সাথে বাইডেন সাক্ষাৎ করবেন কি না, তা পরিষ্কার নয়।
সম্মেলনের আগে বা সাইডলাইনে বাইডেন ও শির মধ্যে সরাসরি সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাইওয়ানে ন্যান্সি পেলোসির সফরের পর থেকেই ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্কে ভাটা দেখা দিয়েছে। সফরের পর পরই তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালিয়েছে চীন।


আরো সংবাদ


premium cement