১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মেক্সিকোয় ৪৩ ছাত্রকে গুম-খুনে জড়িত সামরিক বাহিনী!

-

মেক্সিকোয় ২০১৪ সালে ৪৩ জন ছাত্র নিখোঁজ হয়েছিল। এসব গুমের ঘটনা তদন্তে গঠন করা হয় ট্রুথ কমিশন। কমিশনটি বৃহস্পতিবার জানিয়েছে, এসব গুমের ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সামরিককর্মীরা জড়িত। দায়ভারও তাদেরকেই নিতে হবে।
ট্রুথ কমিশনের প্রধান ডেপুটি স্বরাষ্ট্রমন্ত্রী আলেজান্দ্রো এনসিনাস বৃহস্পতিবার বলেছেন, ৪৩ শিক্ষার্থীকে গুম-খুনের পাশাপাশি আরো ছয়জনকে হত্যা করা হয়েছে। নিখোঁজ হওয়ার আগে দক্ষিণাঞ্চলীয় রাজ্য গুয়েরেরোতে একটি বিক্ষোভে অংশ নিতে বাসে করে রওনা হওয়ার কথা ছিল তাদের।
২০১৫ সালে তৎকালীন প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সরকার এক সরকারি রিপোর্টে জানায়, দুর্নীতিবাজ পুলিশ তাদের গ্রেফতার করেছিল এবং তাদেরকে মাদক কারবারিদের হাতে তুলে দিয়েছিল। মাদক সন্ত্রাসীরা ছাত্রদের প্রতিদ্বন্দ্বী গ্যাংয়ের সদস্য মনে করে সবাইকে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়। এই রিপোর্টে সামরিক বাহিনীকে দায়ী করা হয়নি।
এনরিক সরকারের রিপোর্টটি গুম হওয়া শিক্ষার্থীদের আত্মীয়স্বজনদের পাশাপাশি স্বাধীন বিশেষজ্ঞরা অস্বীকার করেছিলেন এবং জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের অফিস প্রতিবেদনটিকে প্রত্যাখ্যান করেছিল।


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল