২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ক্ষতিপূরণে আফগান রিজার্ভ ব্যবহার অনৈতিক

নাইন-ইলেভেন ভিকটিম পরিবারের চিঠি
-

নাইন-ইলেভেন হামলার ভিকটিমদের পরিবারের সদস্যরা বলছেন, আফগানিস্তানের আটকে দেয়া তহবিল থেকে তাদেরকে ক্ষতিপূরণ দেয়ার যে চিন্তাভাবনা করা হচ্ছে তা নৈতিকভাবে ভুল। কারণ এই অর্থ আফগান জনগণের। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে লেখা চিঠিতে এ কথা বলেছেন তারা।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে নাইন-ইলেভেনে হামলার শিকার ভিকটিমদের পরিবারের ৭৭ জন সদস্য একটি চিঠি লেখেন। ওই চিঠিতে তারা বলেন, বর্তমানে নিউ ইয়র্কে রাখা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের তহবিল আফগান জনগণের। এ তহবিল থেকে ভিকটিমদের ক্ষতিপূরণ দেয়ার যে সিদ্ধান্ত প্রশাসন নিচ্ছে তা আইনিভাবে সন্দেহজনক ও নৈতিকভাবে ভুল। চিঠিতে জো বাইডেনকে উদ্দেশ করে বলা হয়েছে, আপনার সাম্প্রতিক আদেশ সংশোধন করতে এবং আইনগত ও নৈতিকভাবে সঠিক পদ্ধতিতে কাজ করার জন্য আপনার নির্বাহী ক্ষমতা ব্যবহারের অনুরোধ জানাচ্ছি। আমরা মনে করি, যুক্তরাষ্ট্রে আটকে রাখা আফগান কেন্দ্রীয় ব্যাংকের পুরো তহবিলই আফগান জনগণের সম্পদ। তারাই এ অর্ধের মালিক।
গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ঘোষণা করে, আটক সাত বিলিয়ন ডলারের মধ্যে সাড়ে তিন বিলিয়ন ডলার দিয়ে নাইন-ইলেভেনে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে। আর বাকি সাড়ে তিন বিলিয়ন ডলার দিয়ে দরিদ্র আফগান জনগণকে সরাসরি সহায়তা করা হবে। আফগানিস্তানের বর্তমান সরকার তালেবান কর্তৃপক্ষ তাদের এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে বলে, এ সম্পদ আফগানিস্তানের। সুতরাং এতে হস্তক্ষেপ করার অধিকার কারো নেই।
মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের সাড়ে তিন বিলিয়ন ডলার আফগান জনগণের সুবিধার জন্য সংরক্ষণ করা হয়েছে। আমরা সেই অর্থ এমনভাবে আফগান জনগণের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করছি, যাতে সেগুলো কোনোভাবেই কোনো সন্ত্রাসী গোষ্ঠীর কাছে যেতে না পারে।


আরো সংবাদ



premium cement