২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কাবুলে মসজিদে বিস্ফোরণ : নিহত ২১

-

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বড় ধরনের বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত ও বহু আহত হয়েছে। পুলিশ জানিয়েছে, বুধবার সন্ধ্যায় মাগরিবের নামাজ চলাকালে বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়। পুলিশের মুখপাত্র খালিদ জারদান বৃহস্পতিবার জানান, ওই বিস্ফোরণে ২১ জন নিহত হওয়ার পাশাপাশি আরো ৩৩ জন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, কাবুলের উত্তরাংশের খাইর খান্না এলাকার সিদ্দিকিয়া মসজিদে ঘটা শক্তিশালী বিস্ফোরণে নিকটবর্তী বাড়িগুলোর জানালা দুমড়েমুচড়ে গেছে।
তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। কর্তৃপক্ষও প্রকাশ্যে এ হামলার জন্য কাউকে দায় দেয়নি। তালেবান বলছে, তারা যুদ্ধ বিধ্বস্ত দেশটির নিরাপত্তা পরিস্থিতি জোরদার করতে কাজ করছে। এক বছর আগে তারা যুক্তরাষ্ট্রের সমর্থিত সরকারকে পরাজিত করে ক্ষমতা গ্রহণের পর থেকে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়েছে। তার পরও সাম্প্রতিক মাসগুলোতে বেশ বড় কয়েকটি বড় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে, যার কয়েকটির দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট।
কাবুলে একটি হাসপাতাল পরিচালনা করা ইতালীয় বেসরকারি সংস্থা ইমার্জেন্সি জানিয়েছে, তারা ওই বিস্ফোরণে আহত ২৭ জনের চিকিৎসা দেয়ার সময় জরুরি বিভাগে একজন মারা গেছে, আরো দুইজনকে মৃত অবস্থায় তাদের এখানে আনা হয়েছে। আহতদের মধ্যে পাঁচ শিশু আছে বলে জানিয়েছেন ইমার্জেন্সির আফগানিস্তানের পরিচালক স্তেফানো সোজ্জা।
তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে লিখেছেন, ‘বেসামরিক নাগরিকদের হত্যাকারী ও অপরাধীরা শিগগিরই তাদের অপরাধের জন্য শাস্তি পাবে।’ স্থানীয় প্রত্যক্ষদর্শী এক বাসিন্দা জানিয়েছেন, নিহতদের মধ্যে মসজিদের ইমামও আছেন। ইমামের নাম মোল্লা আমির মোহাম্মদ কাবুলি বলে জানিয়েছেন তিনি।

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল