১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কার বন্দরে ভিড়ল চীনের সামরিক নজরদারি জাহাজ

কিছুদিন ধরে জাহাজটির নোঙর করা নিয়ে ভারত-চীন বাদানুবাদ চলছিল
শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে নোঙর করেছে চীনের সামরিক নজরদারি জাহাজ ইউয়ান ওয়াং-৫ : এএফপি -

চীনের সামরিক বাহিনীর জরিপ জাহাজ ইউয়ান ওয়াং-৫ শ্রীলঙ্কার চীননির্মিত হাম্বানটোটা বন্দরে নোঙর করেছে। সোমবার নৌযানের গতিপথের ওপর নজর রাখা রেফিনিটিভ ডাটা ও স্থানীয় গণমাধ্যম চীনা জাহাজের লঙ্কান বন্দরে ভেড়ার তথ্য নিশ্চিত করেছে। শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় সবচেয়ে বেশি সাহায্যের হাত বাড়িয়ে দেয়া দুই দেশ ভারত ও চীনের মধ্যে গত কিছুদিন ধরে এই জাহাজের নোঙর করা নিয়ে বাদানুবাদ চলছিল।
শক্তিশালী ও বড় প্রতিপক্ষ চীন এশিয়া ও ইউরোপের মধ্যে জাহাজ চলাচলের প্রধান পথের নিকটবর্তী হাম্বানটোটা বন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করতে পারে, এমন আশঙ্কায় উদ্বিগ্ন নয়াদিল্লি। বৈদেশিক নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং ৫-কে চীনের অত্যাধুনিক প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজ বলছেন; এই ধরনের জাহাজগুলো উপগ্রহ, রকেট ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পর্যবেক্ষণে ব্যবহৃত হয়।
পেন্টাগন জানিয়েছে, ইউয়ান ওয়াং শ্রেণীর জরিপ জাহাজগুলো চীনের সেনাবাহিনী গণমুক্তি ফৌজের কৌশলগত সহায়তা বাহিনী দ্বারা পরিচালিত। শনিবার শ্রীলঙ্কা জানিয়েছিল, ভারত ও যুক্তরাষ্ট্র উদ্বেগ জানানো সত্ত্বেও তারা ইউয়ান ওয়াং ৫-কে হাম্বানটোটা বন্দরে নোঙরের অনুমতি দিয়েছে। তবে শ্রীলঙ্কার নৌসীমায় থাকাকালে জাহাজটি কোনো গবেষণা পরিচালনা করবে না, এই শর্তে তাদের নোঙরের অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার বন্দর কর্মকর্তারা।
শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জাহাজটিকে চীনের পরিচালিত বন্দরটিতে ২২ আগস্ট পর্যন্ত অবস্থান করার অনুমতি দেয়া হয়েছে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই জাহাজ তাদের কার্যক্রমের ওপর নজরদারি করতে পারে বলে ভারত উদ্বেগ প্রকাশ করেছিল। কিন্তু নৌযানটিকে ফিরিয়ে দিতে শ্রীলঙ্কার ওপর ভারত চাপ সৃষ্টি করেছে, এমন ভাষ্য নয়াদিল্লি প্রত্যাখ্যান করেছে।

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল