২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪ হিজরি
`

তাইওয়ানে মার্কিন কংগ্রেস প্রতিনিধিদল পাল্টা ব্যবস্থার হুমকি চীনের

-

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের উত্তেজনা এখনো কমতে শুরু করেনি। এরই মধ্যে দ্বীপটিতে নতুন করে গিয়েছে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদল। এর নেতৃত্বে আছেন ম্যাসাচুসেটসের ডেমোক্র্যাট সিনেটর এড মার্কি। দুই দিনের সফরে তারা দ্বীপটির রাজধানী তাইপেতে পৌঁছেছেন। তবে এই সফরের বিষয়ে আগে থেকে কোনো ঘোষণা দেয়া হয়নি। এ নিয়ে এক মাসের মধ্যে দ্বিতীয় দফা মার্কিন কংগ্রেসের প্রতিনিধিরা তাইওয়ান সফর করলেন।
এরই মধ্যে চীন এই সফরের নিন্দা জানিয়েছে। দেশটি বলছে, যুক্তরাষ্ট্র যে উসকানি দিচ্ছে তারা এর পাল্টা পদক্ষেপ নেবে। ওয়াশিংটনের চীন দূতাবাস থেকে এই বিবৃতি দেয়া হয়। দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গু টুইটারে লিখেছেন, যুক্তরাষ্ট্রের এক-চীন নীতি অনুসরণ করে কাজ করা উচিত মার্কিন কংগ্রেস সদস্যদের।
যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে যেকোনো ধরনের আনুষ্ঠানিক সম্পর্কের কঠিন বিরোধিতা করে চীন। তারপরেও সর্বশেষ কংগ্রেস সদস্যদের সফর প্রমাণ করে যে, যুক্তরাষ্ট্র তাইওয়ান স্ট্রেইটে স্থিতিশীলতা দেখতে চায় না।
পেলোসির তাইওয়ান সফরের পর নজিরবিহীন প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। দেশটি এমন বার্তা দিতে চেয়েছে যে, তাইওয়ানে এ ধরনের সফরকে তারা কত বড় হুমকি হিসেবে দেখে। এরই মধ্যে পাঁচ সদস্যদের নতুন একটি দল তাইওয়ানের মাটিতে পা রাখল। এ নিয়ে দেয়া এক বিবৃতিতে মার্কি বলেন, এই নতুন সফর তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনকে আরো দৃঢ় করবে এবং এ অঞ্চলে স্থিতিশীলতা এবং শান্তি নিশ্চিতে সাহায্য করবে।
মার্কি’র দলে আরো রয়েছেন, ডেমোক্র্যাটিক দলের জন গারামেন্ডি, অ্যালান লোয়েন্থাল ও ডন বেয়ার এবং রিপাবলিকান দলের আউমুয়া আমাতা কোলম্যান।
তারা তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এবং পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ-এর সাথে বৈঠক করবেন। এ ছাড়া তাইওয়ানের পার্লামেন্টের পররাষ্ট্র এবং প্রতিরক্ষাবিষয়ক কমিটির সাথে নিরাপত্তা ও বাণিজ্য ইস্যুতে কথা বলবেন তারা। এই দলটিকে তাইওয়ানে স্বাগত জানান দ্বীপটির পররাষ্ট্র দফতর। বেইজিং-এর সাথে চলমান উত্তেজনায় সমর্থন দেয়ায় তারা যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।


আরো সংবাদ


premium cement