২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হামলার শিকার হওয়ার জন্য রুশদি নিজেই দায়ী : ইরান

-

সালমান রুশদিকে হামলার ঘটনায় আটক হওয়া সন্দেহভাজন হামলাকারীর সাথে কোনো ধরনের সংশ্লিষ্টতা থাকার অভিযোগ সুস্পষ্টভাবে অস্বীকার করেছে ইরান। গতকাল সোমবার তেহরানে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র এসব কথা বলেছেন। তার মতে, হামলার শিকার হওয়ার জন্য সালমান রুশদি নিজেই দায়ী।
গত শুক্রবার সালমান রুশদির ওপর হামলার পর লেবানিজ বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাদি মাতারকে (২৪) গ্রেফতার করে পুলিশ। তিনি ‘পূর্বপরিকল্পিতভাবে হামলা’ করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। তবে হাদি মাতার হত্যার উদ্দেশ্যে হামলার কথা অস্বীকার করেছেন।
গতকাল সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র নাসের কানানি বলেন, ‘এ হামলার সাথে কোনো সংযোগ থাকার অভিযোগ সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি আমরা। ইরানকে অভিযুক্ত করার অধিকার কারো নেই।’ সালমান রুশদির ওপর হামলার পর এটি তেহরানের পক্ষ থেকে দেয়া প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া। কানানি আরো বলেন, ‘এ হামলার জন্য সালমান রুশদি এবং তার সমর্থকেরা ছাড়া অন্য কাউকে আমরা দায়ী বলে বিবেচনা করতে এবং নিন্দা জানাতে পারছি না। ইসলামের পবিত্র বিষয়গুলোকে অবমাননা এবং এ ধর্মের দেড় শ কোটি অনুসারীর লাল রেখা ছাড়িয়ে যাওয়ার মধ্য দিয়ে সালমান রুশদি নিজেই নিজেকে মানুষের ক্ষোভের মুখে ঠেলে দিয়েছেন।’


আরো সংবাদ



premium cement