০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

কাবুলে কূটনৈতিক মিশন খুলছে ভারত

নিরাপত্তার প্রতিশ্রুতি তালেবানের
-

ভারতের একদল কূটনীতিককে কাবুলে ফেরত পাঠানো হচ্ছে। তবে রাষ্ট্রদূত যাচ্ছেন না। ভারতের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে আফগান তালেবান সরকার। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার এ খবর নিশ্চিত করেছেন। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় গত শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, কাবুলে কূটনৈতিক প্রতিনিধিত্ব বাড়ানোর ভারতীয় পদক্ষেপকে স্বাগত জানাচ্ছে আফগানিস্তান। তিনি তাদের সাথে সহযোগিতার আশ্বাসও দেন।
তালেবান সরকারের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রয়াস ভারত আরো আগে শুরু করেছে। পর্দার অন্তরালে আলাপের পর গত জুনে ভারত সরকার তাদের একটি কারিগরি দলকে কাবুল পাঠিয়েছিল। এর আগে ভারতের এক সিনিয়র কূটনীতিক আফগান রাজধানী সফর করে অন্তর্র্বর্তী পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। আফগান তালেবান সরকার ও ভারতীয় কর্মকর্তাদের সাথে এটি ছিল প্রথম সরকারি বৈঠক।
কাবুলে ভারতীয় কূটনৈতিক মিশনকে নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে আফগানিস্তানে তালেবান সরকার। রাজধানীতে তারা ভারতীয় কূটনৈতিক মিশনের উপস্থিতিকে স্বাগত জানায় বলে গত শনিবার বিবৃতি দিয়েছে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে তালেবান বলেছে, আফগানিস্তানে ভারত যেসব কাজে হাত দিয়েছিল সেসব অসমাপ্ত প্রকল্পের কাজ সম্পন্ন করতে এবং নতুন নতুন প্রকল্প হাতে নিতে দেশটিতে ভারতীয় কূটনৈতিক মিশনের উপস্থিতি প্রত্যাশা করে সরকার। কাবুলে ভারতীয় কূটনৈতিক প্রতিনিধিত্ব আপগ্রেডে পদক্ষেপ নেবে এমন উদ্যোগকে স্বাগত জানায় আফগানিস্তান।


আরো সংবাদ


premium cement