২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪ হিজরি
`

আফগানিস্তানে ২ দশকের সামরিক অভিযান ব্যর্থ

- ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী
-

আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর দীর্ঘ দুই দশকের সামরিক অভিযান ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তালেবানের হাতে কাবুলের পতনের প্রথম বার্ষিকীকে সামনে রেখে লন্ডনে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমরা ২০ বছর আফগানিস্তানে ছিলাম, দেশটির নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন ও শিক্ষার সম্প্রসারণের জন্য কাজ করেছি কিন্তু চূড়ান্তভাবে ব্যর্থ হয়েছি।’
২০০১ সালের ১১ সেপ্টেম্বরের যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জের ধরে আলকায়েদা নেটওয়ার্ককে শিক্ষা দিতে ওই বছরের শেষ দিকে আফগানিস্তানে আগ্রাসন চালায় ইঙ্গো-মার্কিন বাহিনী। তারা ২১ বছর ধরে আফগানিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামো সংস্কারের চেষ্টা করলেও অভিযান সমাপ্ত করে গত বছরের ১৫ আগস্ট দেশটি ত্যাগ করতে বাধ্য হয়।
ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী শনিবার আফগানিস্তানে নিহত শত শত ব্রিটিশ সেনার স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে আরো বলেন, নিহত সেনাদের পরিবারদের সামনে পরাজয় নিয়ে কথা বলার অর্থ হচ্ছে, তাদের সন্তানরা অনর্থক প্রাণ হারিয়েছেন। ‘আফগান জনগণকে আমরা একা ফেলে এসেছি’ উল্লেখ করেন বেন ওয়ালেস বলেন, ‘আফগানিস্তানে চিরকাল থাকার ইচ্ছে পাশ্চাত্যের ছিল না।


আরো সংবাদ


premium cement