০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

পারমাণবিক অস্ত্রের নথির খোঁজে ট্রাম্পের বাড়িতে এফবিআই

ট্রাম্প টাওয়ারের সামনে গণমাধ্যমকর্মীদের ভিড় : এএফপি -

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোরিডার বাড়ি মার-আ-লগোতে হানা দিয়ে এফবিআইয়ের কর্মকর্তারা পরমাণু অস্ত্র সংশ্লিষ্ট নথিপত্র খুঁজেছেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। তবে সাবেক প্রেসিডেন্টের বাড়ি থেকে শেষ পর্যন্ত এ ধরনের কোনো নথিপত্র উদ্ধার হয়েছে কি না, তা জানা যায়নি।
এফবিআই কর্মকর্তারা পাম বিচের ওই রিসোর্টে পরমাণু অস্ত্র সংশ্লিষ্ট নথিপত্র খুঁজতেই গিয়েছিল, ওয়াশিংটন পোস্টের বৃহস্পতিবারের এমন খবরের সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি। যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় বৃহস্পতিবার মার-আ-লগোতে এফবিআইয়ের তল্লাশি যে পরোয়ানার ভিত্তিতে হয়েছিল, তা প্রকাশের অনুমতি চেয়ে এক বিচারকের কাছে আবেদন জানিয়েছে। রিপাবলিকান ট্রাম্প তার বাড়িতে এফবিআইয়ের হানাকে ‘রাজনৈতিক প্রতিশোধ’ হিসেবে চিত্রায়িত করার পর আইন মন্ত্রণালয় এ পদক্ষেপ নিলো। বিচারকের কাছে পরোয়ানা প্রকাশে আবেদনের অর্থ হলো, সাবেক প্রেসিডেন্টের বাড়িতে হওয়া নজিরবিহীন তল্লাশিতে তদন্ত কর্মকর্তারা কী খুঁজছিলেন, যুক্তরাষ্ট্রের জনগণ শিগগিরই সে বিষয়ে আরো বিস্তারিত জানতে পারবে।
গত বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট কার্যালয় ছাড়ার সময় ট্রাম্প হোয়াইট হাউজ থেকে অবৈধভাবে নথিপত্র সরিয়েছিলেন কি না, তা খতিয়ে দেখতে তার বিরুদ্ধে যে তদন্ত চলছে তার অংশ হিসেবেই মার-আ-লগোতে ওই তল্লাশি হয়েছে। আইন মন্ত্রণালয়ের ধারণা, ট্রাম্প যেসব সরিয়েছেন, তার মধ্যে ‘অতি গোপনীয়’ কিছু নথিপত্রও আছে। ওই বাড়ি থেকে যেসব জব্দ করা হয়েছে, তার সংশোধিত রসিদ জনসমক্ষে প্রকাশে অনুমতি চেয়েও আবেদন করেছে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়। তল্লাশির কারণ ও এই সংক্রান্ত বিষয়গুলো জনসমক্ষে নিয়ে আসতে অ্যাটর্নি জেনারেলের এ সিদ্ধান্ত ‘খুবই অস্বাভাবিক’।

 


আরো সংবাদ


premium cement