২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪ হিজরি
`

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মার্কিন সিনেটে বিল পাস

৪৩ হাজার কোটি ডলারের বিলটি ৫১-৫০ ভোটে পাস
-

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ওষুধের দাম কমানো ও কিছু করপোরেট ট্যাক্স বাড়ানোর লক্ষ্যে বিল পাস করেছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। গত রোববার মার্কিন সিনেট ৪৩ হাজার কোটি ডলারের এই বিল পাস করে। এটিকে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দলের বড় জয় হিসেবে দেখা হচ্ছে। সিনেটে বিলটির ওপর ২৭ ঘণ্টা বিতর্ক হয়। বিলটি যাতে পাস না হয়, সে জন্য জোর প্রচেষ্টা চালান রিপাবলিকানরা।
তবে শেষ পর্যন্ত বিলটি সিনেটে ৫১-৫০ ভোটে পাস হয়। বিলটি পাসের ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ‘টাইব্রেকিং’ ভোট দেন। এখন বিলটি প্রতিনিধি পরিষদে যাবে। বিল অনুমোদনে শুক্রবার প্রতিনিধি পরিষদে ভোট হতে পারে। প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। পরে প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য বিলটি হোয়াইট হাউজে পাঠানো হবে। এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, সইয়ের মাধ্যমে বিলটিকে আইনে পরিণত করতে তিনি মুখিয়ে আছেন। বিলটি পাস হওয়ায় সিনেটের ডেমোক্র্যাট দলীয় সদস্যরা উল্লাস প্রকাশ করেন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার। তিনি বলেছেন, সিনেট ইতিহাস রচনা করছে। চাক শুমার আরো বলেন, কংগ্রেস বড় কিছু করতে পারে এই বিশ্বাস যেসব আমেরিকান হারিয়ে ফেলেছে, বিলটি তাদের জন্য।
বিলটি আমেরিকাকে বদলে দিতে যাচ্ছে। বিলটিতে আমেরিকার ইতিহাসের সবচেয়ে সাহসী পরিবেশবান্ধব জ্বালানি প্যাকেজ রয়েছে, যা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবে। এই বিল জ্বালানি ও কিছু ওষুধ ক্রয়ে ভোক্তার ব্যয় কমাবে। বিলটির বিষয়ে রিপাবলিকান সিনেটররা বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। সিনেটে তাদের তীব্র আক্রমণের শিকার হয়েছেন ডেমোক্র্যাটরা।


আরো সংবাদ


premium cement