১৩ আগস্ট ২০২২
`

ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড-সুইডেনের চুক্তি সই

-

ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিকভাবে ৩০ সদস্য রাষ্ট্রের চুক্তি (অ্যাকসেশন প্রটোকল) সই করেছে ফিনল্যান্ড ও সুইডেন। মঙ্গলবার এই প্রটোকল সই হয়েছে। তবে চূড়ান্ত সদস্যপদ পেতে সব সদস্য রাষ্ট্রের পার্লামেন্টের অনুমোদন এখনো প্রয়োজন এবং এ প্রক্রিয়া শেষ হতে এক বছরের মতো লেগে যাবে। ফিনল্যান্ড ও সুইডেনের নেটোতে যোগ দেয়া নিয়ে একমাত্র আপত্তি ছিল তুরস্কের। আঙ্কারার অভিযোগ ছিল, নর্ডিক ওই দুই দেশ ‘সন্ত্রাসবাদ কে মদদ’ দেয়।
গত সপ্তাহে মাদ্রিদে ন্যাটোর সম্মেলনে তুরস্কের সাথে ফিনল্যান্ড ও সুইডেনের এ নিয়ে আলোচনা হয়। এরপর দেশ দু’টি ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরো ব্যবস্থা গ্রহণের’ প্রতিশ্রুতি দিলে তুরস্ক আপত্তি তুলে নেয় এবং তিন দেশ মিলে একটি চুক্তি সই করে। চুক্তি (অ্যাকসেশন প্রটোকল) সইয়ের পর ফিনল্যান্ড ও সুইডেনের দুই পররাষ্ট্রমন্ত্রীকে পাশে নিয়ে নেটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেন, ‘এটি সত্যিই একটি ঐতিহাসিক মুহূর্ত।’
‘টেবিলের চার পাশে ৩২ দেশকে নিয়ে আমরা আগের থেকে আরো শক্তিশালী হয়েছি।’ মঙ্গলবার প্রটোকল সইয়ের ফলে হেলসিংকি ও স্টকহোম এখন ন্যাটোর বৈঠক অংশ নিতে পারবে এবং সব ধরনের গোয়েন্দা তথ্য পাবে। কিন্তু তারা এখনই ন্যাটোর প্রতিরক্ষা বলয়ের অংশ হবে না।

 


আরো সংবাদ


premium cement