১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
মস্কোর যুদ্ধ প্রচেষ্টায় সমর্থন না দিতে চীনকে আবার সতর্ক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়াকে চাপ দিতে জি-২০কে আহ্বান জানাবে যুক্তরাষ্ট্র

-

ইউক্রেনের যুদ্ধের কারণে যেসব সমুদ্রপথ অবরুদ্ধ হয়ে আছে সেগুলো খোলার জাতিসঙ্ঘের প্রচেষ্টায় সমর্থন দিতে রাশিয়ার ওপর চাপ সৃষ্টির জন্য জি২০-ভুক্ত জাতিগুলোর প্রতি আহ্বান জানাবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। অ্যান্টনি ব্লিনকেন চলতি সপ্তাহেই এ আহ্বান জানাবেন এবং মস্কোর যুদ্ধ প্রচেষ্টায় চীন যেন সমর্থন না দেয় সেজন্য বেইজিংকে আবার সতর্ক করবেন।
শুক্রবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হবে। ওই বৈঠকে যোগ দিতে বুধবার এশিয়ার উদ্দেশে রওনা হয়েছেন ব্লিনকেন। তিনি এই সফরে অক্টোবরের পর থেকে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে প্রথম বৈঠকে বসতে যাচ্ছেন, শনিবার তাদের বৈঠকে হতে যাচ্ছে বলে ধারণা; কিন্তু রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে তার কোনো বৈঠক হবে না বলেও ধারণা করা হচ্ছে। জি-২০ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এবারের বৈঠকে বাদানুবাদপূর্ণ হতে পারে বলে ধারণা বিশ্লেষকদের। ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে বিশ্বজুড়ে খাদ্যসরবরাহে ঘাটতি তৈরি হয়েছে আর এর জন্য মস্কোকে দায়ী করেছে ওয়াশিংটন ও তার মিত্ররা। অপর দিকে এ সমস্যার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আরোপ করা কঠোর নিষেধাজ্ঞাকে দায়ী করেছে রাশিয়া। ইউক্রেন ও রাশিয়া উভয়েই গুরুত্বপূর্ণ খাদ্য রফতানিকারী দেশ হওয়ায় একই সাথে যুদ্ধ ও নিষেধাজ্ঞায় পরিস্থিতি আরো জটিল হয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও ব্যবসা সংক্রান্ত সহকারী মন্ত্রী রামিন টোলোই সাংবাদিকদের বলেছেন, জি২০-র ওই বৈঠকে ব্লিনকেন জ্বালানি নিরাপত্তা, ইউক্রেনের ও রাশিয়ার খাদ্যদ্রব্য এবং সার বিশ্ব বাজারে ফিরিয়ে আনার জাতিসঙ্ঘের উদ্যোগ নিয়ে কথা বলবেন।টোলোই বলেন, ‘জি-২০ দেশগুলোর উচিত রাশিয়াকে জবাবদিহি করানো এবং খাদ্যশস্য সরবরাহের জন্য সমুদ্রপথগুলো ফের খোলার জাতিসঙ্ঘের চলমান উদ্যোগগুলোতে তাদের সমর্থন আছে এটি জোর দিয়ে বলা।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’

সকল