০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ৯ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

তুরস্ককে এফ-১৬ যুদ্ধবিমান দেয়ার পক্ষপাতী বাইডেন

-

তুরস্ককে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের পক্ষপাতী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার সাংবাদিকদের সাথে আলাপকালে এমন মন্তব্য করেছেন হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জিন-পিয়ের। তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমান কেনা এবং দেশটির নৌবহরের আধুনিকায়নের জন্য আঙ্কারার অনুরোধের ব্যাপারে যুক্তরাষ্ট্র তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে। কারিন জিন-পিয়ের বলেন, ‘আমরা এফ-১৬ সম্পর্কে খুব স্পষ্ট ছিলাম। এফ-১৬ এবং তুরস্ককে নিয়ে এই আলাপ বেশ কিছুদিন ধরে চলছে। এই উদ্যোগে প্রেসিডেন্টের সমর্থন রয়েছে।
জো বাইডেন বলেন, ‘আমাদের তুরস্কের কাছে এফ-১৬ বিক্রি করা উচিত। আমি ডিসেম্বরে বলেছিলাম এবং এরপর আমার অবস্থান পরিবর্তন হয়নি। এগুলো বিক্রি না করা যুক্তরাষ্ট্রের স্বার্থ নয়।’ তুরস্ক রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনার পর দেশটিতে এফ-১৬ যুদ্ধবিমান রফতানি আটকে দিয়েছিল মার্কিন আইনপ্রণেতারা। এ নিয়ে দুই দেশের সম্পর্কেরও অবনতি ঘটে। বাইডেন ক্ষমতায় আসার পর বিষয়টি নিয়ে তার সাথে আলোচনা করেন এরদোগান।

 


আরো সংবাদ


premium cement
বুড়িচংয়ে অবৈধভাবে ভারত যাওয়ার সময় ৩০ রোহিঙ্গা আটক প্রিয় নবীর আগমনে খুশির জোয়ার উল্লাপাড়ায় অর্ধগলিত ভাসমান লাশ উদ্ধার চালু করার ১ ঘণ্টা পরেই বন্ধ ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিট খুলনায় প্রকাশ্যে যুবককে কুপিয়ে হত্যা নারায়ণগঞ্জে মহানগর যুবদলের বিশাল কালো পতাকা মিছিল এক বছরের ব্যবসায়ই ইভ্যালির সব দেনা পরিশোধ সম্ভব : শামীমা টানা ৪ দিন বন্ধের পর ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি শুরু রাণীসংকৈলে গরুকে বাঁচাতে গিয়ে মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে শাওনের মৃত্যু : মুন্সিগঞ্জ আদালতে পুলিশ ও সরকার দলীয় কর্মীদের বিরুদ্ধে মামলার আবেদন জাতিসঙ্ঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ সফল হয়েছে : প্রধানমন্ত্রী

সকল