১২ আগস্ট ২০২২
`

সুদানে গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা দেয়ার ঘোষণা

রাজনৈতিক ও বিদ্রোহী দলগুলোকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের সুযোগ দেবে সেনাবাহিনী
রাজধানী খার্তুমে একটি সড়কে বিক্ষোভের সময় ইট-পাথর দিয়ে ব্যারিকেড তৈরি করছেন তরুণ সুদানিরা : এএফপি -

সুদানে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন জেনারেল আব্দুল ফাত্তাহ আল-বুরহান। তার নেতৃত্বেই দেশটিতে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় এসেছিল সেনাবাহিনী। তিনি জানিয়েছেন, রাজনৈতিক এবং বিদ্রোহী দলগুলোকে একটি তত্ত্বাবধায়ক সরকার গঠনের সুযোগ দেবেন তিনি।
গত এক সপ্তাহ ধরে গণতন্ত্রের দাবিতে উত্তাল সুদান। এটিকে বলা হচ্ছে, দেশটির ইতিহাসে গণতন্ত্রের জন্য সব থেকে রক্তাক্ত সপ্তাহও। আন্দোলনকারীরা দেশটির সামরিক শাসনের সমাপ্তির জন্য দেশজুড়ে আন্দোলন করে চলেছেন। রাজধানী খার্তুমে একটানা বিক্ষোভ চলছে। আন্দোলন থামাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কঠিন অবস্থান নিয়েছে। সমানে গুলি চলছে মিছিলগুলোতে। এতে নিহত হয়েছেন অন্তত ৯ জন। আহত হয়েছেন প্রায় ৭০০।
এমন পরিস্থিতিতেই টেলিভিশনে ভাষণ দেন আল-বুরহান। এতে তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় সেনাবাহিনী কোনো বাধা সৃষ্টি করবে না। একই সাথে দেশটিতে নির্বাচন আয়োজনের কথাও জানান তিনি। সুদানের মানুষ যাতে তার পছন্দের শাসক বেছে নিতে পারে তা নিশ্চিতে সেনাবাহিনী কাজ করবে বলে প্রতিশ্রুতি দেন বুরহান। নতুন সরকার গঠনের সাথে সাথে সেনাশাসিত কাউন্সিল বিলুপ্ত করা হবে বলে জানান তিনি।
নতুন সরকারের অধীনে সেনাবাহিনী তার পূর্ববর্তী অবস্থায় ফিরে যাবে। তারা শুধু নিরাপত্তা এবং প্রতিরক্ষা নিয়েই কাজ করবে। তিনি দলগুলোকে সরকার গঠনের জন্য দ্রুত আলোচনা শুরুর আহ্বান জানান, যাতে করে সুদানে দ্রুত গণতন্ত্র ফিরে আসতে পারে।


আরো সংবাদ


premium cement
বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ানোর বিষয়ে ভাবছে সরকার অভাব-অনটন থেকে বাঁচার দোয়া ঠাকুরগাঁওয়ে কেঁচোসার বিক্রি করে স্বাবলম্বী কৃষাণীরা স্যামসাং ‘রাজপুত্রের’ দুর্নীতি কেন ক্ষমা করলো দক্ষিণ কোরিয়া? শেরপুরে নিত্যপণ্যের বাজারে আগুন, কাঁচা মরিচ কেজি ২৮০ টাকা `আনতাল মাওলা’ নাশিদ গেয়ে এবারো দর্শকদের প্রশংসায় আবু রায়হান রায়গঞ্জে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার লালমনিরহাটে ফেনসিডিল বিক্রি করতে এসে দুই ভারতীয় নাগরিক আটক গোপনে বিয়ে ২ বছর আগে, চিকিৎসক স্ত্রীকে হোটেলে নিয়েছিলেন পরিকল্পনা করেই সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত টেস্টেও শীর্ষে উঠার সুযোগ আছে বাবরের

সকল