১২ আগস্ট ২০২২
`

সঙ্কট উত্তরণে আত্মবিশ্বাসী শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

-

শ্রীলঙ্কাকে অর্থনৈতিক দুর্দশা থেকে বের করে আনার বিষয়ে আত্মবিশ্বাসী দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। তবে এ জন্য অন্তত ১৮ মাস সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। গত সপ্তাহে আলজাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। রাজধানী কলোম্বোর সরকারি বাসভবনে বসে রণিলের দেয়া ওই সাক্ষাৎকারটি গতকাল প্রকাশ করা হয়েছে।
৭৩ বছর বয়স্ক রণিল জানান, তিনি এক অস্বাভাবিক সময়ে শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েছেন। গত মে মাসে ৬ষ্ঠ বারের মতো তিনি দেশটির প্রধানমন্ত্রী হন। রণিল বলেন, আমরা প্রায় দুই দিন সরকারবিহীন অবস্থায় ছিলাম। সব কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল। সে সময় শ্রীলঙ্কাজুড়ে সর্বোচ্চ পর্যায়ে ছিল গণ-আন্দোলন। পরিস্থিতি সেই তুলনায় কিছুটা শান্ত হলেও সঙ্কটের কোনো সমাধান হয়নি। দেশটিতে গত কয়েক মাস ধরেই জ্বালানি ও বিদ্যুৎ সঙ্কট অব্যাহত রয়েছে।
আলজাজিরাকে রণিল বলেন, আমি দেখলাম দেশের পরিস্থিতি খুবই খারাপ, কিন্তু এটা তো আমারই দেশ। তাই ক্ষমতা গ্রহণ করলে সফল হবো কি হবো না তা ভাবার সময় ছিল না। আমি ক্ষমতা গ্রহণ করলাম এবং এখন আমি দেশকে সফল করতে কাজ করে যাব। আমি এখন আত্মবিশ্বাসী যে, দেশের অর্থনীতির গতিপথ বদলে দিতে পারব।
তিনি আরো যুক্ত করেন, আমরা ভারতীয় ক্রেডিট লাইন এবং রেমিটেন্স থেকে পাওয়া ফরেন এক্সচেঞ্জ ব্যবহার করে তেল কিনছি। যদিও তা সামান্য কিন্তু তারপরও কখনো এক বিলিয়ন কিংবা অর্ধেক বিলিয়ন ডলারের জ্বালানি আমদানি হচ্ছে। রিজার্ভের বাকি পুরোটাই ব্যয় হয়ে গেছে।

 


আরো সংবাদ


premium cement
বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ানোর বিষয়ে ভাবছে সরকার অভাব-অনটন থেকে বাঁচার দোয়া ঠাকুরগাঁওয়ে কেঁচোসার বিক্রি করে স্বাবলম্বী কৃষাণীরা স্যামসাং ‘রাজপুত্রের’ দুর্নীতি কেন ক্ষমা করলো দক্ষিণ কোরিয়া? শেরপুরে নিত্যপণ্যের বাজারে আগুন, কাঁচা মরিচ কেজি ২৮০ টাকা `আনতাল মাওলা’ নাশিদ গেয়ে এবারো দর্শকদের প্রশংসায় আবু রায়হান রায়গঞ্জে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার লালমনিরহাটে ফেনসিডিল বিক্রি করতে এসে দুই ভারতীয় নাগরিক আটক গোপনে বিয়ে ২ বছর আগে, চিকিৎসক স্ত্রীকে হোটেলে নিয়েছিলেন পরিকল্পনা করেই সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত টেস্টেও শীর্ষে উঠার সুযোগ আছে বাবরের

সকল