২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সঙ্কট উত্তরণে আত্মবিশ্বাসী শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

-

শ্রীলঙ্কাকে অর্থনৈতিক দুর্দশা থেকে বের করে আনার বিষয়ে আত্মবিশ্বাসী দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। তবে এ জন্য অন্তত ১৮ মাস সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। গত সপ্তাহে আলজাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। রাজধানী কলোম্বোর সরকারি বাসভবনে বসে রণিলের দেয়া ওই সাক্ষাৎকারটি গতকাল প্রকাশ করা হয়েছে।
৭৩ বছর বয়স্ক রণিল জানান, তিনি এক অস্বাভাবিক সময়ে শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েছেন। গত মে মাসে ৬ষ্ঠ বারের মতো তিনি দেশটির প্রধানমন্ত্রী হন। রণিল বলেন, আমরা প্রায় দুই দিন সরকারবিহীন অবস্থায় ছিলাম। সব কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল। সে সময় শ্রীলঙ্কাজুড়ে সর্বোচ্চ পর্যায়ে ছিল গণ-আন্দোলন। পরিস্থিতি সেই তুলনায় কিছুটা শান্ত হলেও সঙ্কটের কোনো সমাধান হয়নি। দেশটিতে গত কয়েক মাস ধরেই জ্বালানি ও বিদ্যুৎ সঙ্কট অব্যাহত রয়েছে।
আলজাজিরাকে রণিল বলেন, আমি দেখলাম দেশের পরিস্থিতি খুবই খারাপ, কিন্তু এটা তো আমারই দেশ। তাই ক্ষমতা গ্রহণ করলে সফল হবো কি হবো না তা ভাবার সময় ছিল না। আমি ক্ষমতা গ্রহণ করলাম এবং এখন আমি দেশকে সফল করতে কাজ করে যাব। আমি এখন আত্মবিশ্বাসী যে, দেশের অর্থনীতির গতিপথ বদলে দিতে পারব।
তিনি আরো যুক্ত করেন, আমরা ভারতীয় ক্রেডিট লাইন এবং রেমিটেন্স থেকে পাওয়া ফরেন এক্সচেঞ্জ ব্যবহার করে তেল কিনছি। যদিও তা সামান্য কিন্তু তারপরও কখনো এক বিলিয়ন কিংবা অর্ধেক বিলিয়ন ডলারের জ্বালানি আমদানি হচ্ছে। রিজার্ভের বাকি পুরোটাই ব্যয় হয়ে গেছে।

 


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল