১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৬ মাসে ৬০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল

গত বছরের একই সময়ের চেয়ে ৪৬ শতাংশ বেশি
-

পশ্চিমতীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলি সেনাদের হাতে গত বছরের চেয়ে চলতি বছরের প্রথম ছয় মাসে বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪৬ শতাংশ বেশি। জাতিসঙ্ঘের এক রিপোর্টে এ তথ্য জানানো হয়। জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক স্থানীয় কার্যালয়ের রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬০ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। গত বছরের একই সময়ে নিহত হয়েছিলেন ৪১ জন।
জাতিসঙ্ঘের রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালে ইসরাইলের সেনাদের হাতে নিহত ফিলিস্তিনির সংখ্যা ছিল ৭৮। আর ২০২০ সালে ২৪ জন। আন্তর্জাতিক আইন পরিপন্থী এ কাজ করার জন্য রিপোর্টে ইসরাইলের নিরাপত্তা সংস্থাগুলো বা আইডিএফ, বর্ডার পুলিশ এবং পুলিশকে অভিযুক্ত করা হয়েছে। রিপোর্টে বলা হয়, ‘বহু ঘটনায় দেখা গেছে, ইসরাইলের সেনারা শেষ পর্যন্ত অপেক্ষা না করে শুরু থেকেই প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছে।’
জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক স্থানীয় কার্যালয় একটি জটিল নিরাপত্তা পরিস্থিতির কথা উল্লেখ করেছে, যেখানে ইসরাইলের অভ্যন্তরে মার্চ থেকে মে মাসের মধ্যে ১৮ ইসরাইলি ফিলিস্তিনিদের হামলায় নিহত হয়েছেন। দুই দশক আগে শুরু হওয়া দ্বিতীয় ইন্তিফাদার পর কম সময়ে (মার্চ থেকে মে) এত ইসরাইলি হামলায় নিহত হননি। রিপোর্টে ইসরাইলি সেনাদের হাতে হত্যার শিকার ফিলিস্তিনিদের বিষয়ে নানা তথ্য দিয়ে এসব ঘটনার নিরপেক্ষ তদন্তের আহ্বান জানানো হয়েছে।
এতে আরো বলা হয়, ‘এসব সহিংসতার ক্ষেত্রে জবাবদিহিতার অভাব ব্যাপকভাবে রয়ে গেছে। এ ধরনের দায়মুক্তি নতুন করে আরো সহিংসতা ঘটানোর অনুমোদন দেয়’। জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক স্থানীয় কার্যালয় থেকে বলা হয়, এসব ঘটনায় জড়িত থাকার বিষয়ে যাদেরই সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের জবাবদিহিতার আওতায় আনা উচিত। দায়মুক্তির এ সংস্কৃতির অবসান হওয়া উচিত এখনই।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল