২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমার সরকারকে রাজনৈতিক দলের সাথে আলোচনার আহ্বান চীনের

বিমানবন্দরে ওয়াং ই-কে স্বাগত জানান মিয়ানমারের কর্মকর্তারা : এএফপি -

মিয়ানমারের রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার জন্য জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। নোবেল বিজয়ী অং সান সু চিকে ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুতির পর প্রথমবারের মতো চীনা পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার সফর করছেন। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, তার দেশ মিয়ানমারের সব রাজনৈতিক দলের মধ্যে যৌক্তিক আলোচনা এবং রাজনৈতিক সঙ্কট উত্তরণের চেষ্টা প্রত্যাশা করে।
এ ছাড়া মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীকে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার রাজনৈতিক এবং সামাজিকভাবে শক্তিশালী হবে, তার দেশ তা আশা করে। চলতি সপ্তাহের শনিবার মিয়ানমারে পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী। গত রোববার ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট মধ্যাঞ্চলীয় বাগান শহরে ল্যানকং-মেকং কো-অপারেশন গ্রুপের সাথে বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কম্বোডিয়া, থাইল্যান্ড, লাওস এবং ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন। এই বৈঠক নিয়ে গত শুক্রবার মিয়ানমারের রাজধানী নেইপিডোয় সংবাদ সম্মেলন করেন দেশটির সামরিক জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাওয়া মিনতুন। তিনি বলেন, এই বৈঠকে এসব পররাষ্ট্রমন্ত্রীর যোগ দেয়ার অর্থ হলো মিয়ানমারের সার্বভৌমত্ব ও এর সরকারের বৈধতা স্বীকার করা।
অং সান সু চিকে ক্ষমতাচ্যুতের পর পশ্চিমা বিশ্বের সাথে মিয়ানমারের সম্পর্কের অবনতি হয়। পরে দেশটি চীন ও রাশিয়ার দিকে বেশি ঝুঁকে পড়ে। গত এপ্রিলে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমারের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখতে সাহায্য করবে।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল