১৩ আগস্ট ২০২২
`

মিয়ানমার সরকারকে রাজনৈতিক দলের সাথে আলোচনার আহ্বান চীনের

বিমানবন্দরে ওয়াং ই-কে স্বাগত জানান মিয়ানমারের কর্মকর্তারা : এএফপি -

মিয়ানমারের রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার জন্য জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। নোবেল বিজয়ী অং সান সু চিকে ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুতির পর প্রথমবারের মতো চীনা পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার সফর করছেন। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, তার দেশ মিয়ানমারের সব রাজনৈতিক দলের মধ্যে যৌক্তিক আলোচনা এবং রাজনৈতিক সঙ্কট উত্তরণের চেষ্টা প্রত্যাশা করে।
এ ছাড়া মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীকে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার রাজনৈতিক এবং সামাজিকভাবে শক্তিশালী হবে, তার দেশ তা আশা করে। চলতি সপ্তাহের শনিবার মিয়ানমারে পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী। গত রোববার ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট মধ্যাঞ্চলীয় বাগান শহরে ল্যানকং-মেকং কো-অপারেশন গ্রুপের সাথে বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কম্বোডিয়া, থাইল্যান্ড, লাওস এবং ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন। এই বৈঠক নিয়ে গত শুক্রবার মিয়ানমারের রাজধানী নেইপিডোয় সংবাদ সম্মেলন করেন দেশটির সামরিক জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাওয়া মিনতুন। তিনি বলেন, এই বৈঠকে এসব পররাষ্ট্রমন্ত্রীর যোগ দেয়ার অর্থ হলো মিয়ানমারের সার্বভৌমত্ব ও এর সরকারের বৈধতা স্বীকার করা।
অং সান সু চিকে ক্ষমতাচ্যুতের পর পশ্চিমা বিশ্বের সাথে মিয়ানমারের সম্পর্কের অবনতি হয়। পরে দেশটি চীন ও রাশিয়ার দিকে বেশি ঝুঁকে পড়ে। গত এপ্রিলে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমারের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখতে সাহায্য করবে।


আরো সংবাদ


premium cement